গুলিস্তানে বিস্ফোরণ

মৃতের সংখ্যা বেড়ে ১৭, স্থগিত উদ্ধার অভিযান

গুলিস্তানের সিদ্দিক বাজারের নর্থ-সাউথ রোডের ভবনে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা
গুলিস্তানের সিদ্দিক বাজারের নর্থ-সাউথ রোডের ভবনে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা

রাজধানীর গুলিস্তানের সিদ্দিক বাজারের নর্থ-সাউথ রোডের ভবনে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ জনে। এ ঘটনায় আহত হয়েছেন শতাধিক। ফায়ার সার্ভিস জানিয়েছে ভবনটির পিলারগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় ভবনটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ফলে ভেতরে ঢুকে উদ্ধার কাজ চালানো কঠিন হয়ে পড়েছে। তাই উদ্ধার অভিযান আজকের মতো স্থগিত করা হয়েছে। আমরা কাল আবার দেখব।

মঙ্গলবার (৭ মার্চ) বিকেল ৫টার দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। পরে আহতদের ঢাকা মেডিকেল হাসপাতালে ভর্তি করানো হয়। উদ্ধার কাজে অংশ নেয় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট। এ সময় বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স ঘটনাস্থল থেকে আহতদের হাসপাতালে নেয়ার কাজ করে। এছাড়াও উদ্ধার কাজে যোগ দেন আইন-শৃঙ্খলা রক্ষা-বাহিনী ও স্থানীয়রা।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স’র পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী জানান, বিস্ফোরণে বিআরটিসি কাউন্টারের দক্ষিণ পাশে ৫তলা একটি ভবন (নিচ তলায় স্যানিটারি দোকান, বাকি ফ্লোরগুলো ব্র্যাক ব্যাংকের অফিস) এবং তার পাশের ৭তলা একটি স্যানিটারি মার্কেট ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো ভবন ধসে পড়েনি।

স্থানীয় এক বাসিন্দারা জানিয়েছেন, সাধনা ঔষধালয়ের পাশের ভবনে বিকট শব্দে বিস্ফোরণটি ঘটে। এতে আহত হয়েছেন শতাধিক মানুষ।

আহতরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া। তিনি জানান, পুরান ঢাকার সিদ্দিক বাজার এলাকায় বিস্ফোরণের ঘটনায় আহত শতাধিক ব্যক্তি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।