সায়েন্সল্যাবে বিস্ফোরণ

মাথায় অস্ত্রোপচার শেষে আবারও আইসিইউতে ঢাবির সেই শিক্ষার্থী

রাজধানী ঢাকার সায়েন্সল্যাব এলাকায় ভবন বিস্ফোরণের ঘটনায় আহত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী নূরনবীর মাথায় অস্ত্রোপচার হয়েছে। তবে এখনও তার অবস্থা এখনো আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।

আজ সোমবার সকাল ১১টায় নূরনবীর অস্ত্রোপচার শুরু হয় এবং শেষ হয় বিকেল ৩টায়। এর আগে গতকাল থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) আইসিইউতে চিকিৎসাধীন তিনি। মাথায় অস্ত্রোপচারের পর তাকে আবারও আইসিইউতে রাখা হয়েছে। 

নূরনবী ঢাবির ইসলামিক স্টাডিজের স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থী। পড়ালেখা শেষে বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্ন ছিল তার। তাদের গ্রামের বাড়ি কিশোরগঞ্জের কুলিয়াচরে। ৩ ভাইয়ের মধ্যে তিনি দ্বিতীয়। নূরনবীর বাবা কৃষি কাজ করেন।

নূরনবীর বড় ভাই আলী হোসেন বলেন, আমার ভাইয়ের বিসিএস ক্যাডার হওয়া স্বপ্ন ছিল। তার আগে তার ইচ্ছে ছিল পুলিশে যোগ দেওয়া। আমার সন্তান অসুস্থ হয়ে ঢাকার মনোয়ারা হাসপাতালে চিকিৎসাধীন। নূরনবী শনিবার সন্ধ্যায় আমার সন্তানকে দেখতে এসেছিল। তখন ও পুলিশের চাকরির ব্যাপারে আমার কাছে খোঁজ-খবর নিয়েছিল। আমাকে জানিয়েছিল, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শেষে পুলিশের উপপরিদর্শক পদে পরীক্ষা দেবে। তারপর বিসিএস পরীক্ষা দেবে। বিসিএস দিয়েও সে পুলিশ ক্যাডার হতে চায়।

তিনি আরও বলেন, আমার বাবা কৃষি কাজ করেন। আমাদের পরিবার অতটা সচ্ছল না। আমার ভাই টিউশনি করে লেখাপড়ার খরচ চালাত। গতকাল তার এক বন্ধুর মাধ্যমে জানতে পারি, সে অচেতন হয়ে আছে। এখনো তার সঙ্গে আমরা কথা বলতে পারিনি।

নূরনবীর সহপাঠী মাজহারুল ইসলাম বলেন, গতকাল ক্লাস শেষে নূরনবী দ্রুত বের হয়ে যায়। তারপর, সায়েন্সল্যাব এলাকায় ভবন বিস্ফোরণের ঘটনায় সে আহত হয়ে অচেতন হয়ে পড়ে।

ঢামেকের নিউরো সার্জারির বিভাগীয় প্রধান অসিত চন্দ্র সরকার বলেন, আজ নূরনবীর একটি অপারেশন হয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক। আমরা তার চিকিৎসায় সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছি। যা যা সাপোর্ট দরকার দেওয়া হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান হাসপাতালে এসে আহত নূরনবীর খোঁজ-খবর নিয়েছেন বলে জানা গেছে।