হার্ভাড বিশ্ববিদ্যালয়ে চান্স পেলেন জাবি শিক্ষার্থী শরীফ

জাবি
শরীফ হোসেন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের মো. শরীফ হোসাইন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ পেয়েছেন। জাবির ৪৪তম ব্যাচের শিক্ষার্থী শরীফ। জাবিতে পড়াশোনার পাশাপাশি গবেষণার সঙ্গে সম্পৃক্ত ছিলেন তিনি। ক্যাম্পাস ও বাইরের নানা সংগঠনে কাজ করেন স্বেচ্ছাসেবক হিসেবেও।

চাঁদপুরের রূপসা আহম্মদিয়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও আল আমিন একাডেমি স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করে ভর্তি হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগে। স্নাতকে ভর্তির পর থেকেই স্বপ্ন দেখতেন উচ্চশিক্ষার। অনার্সের ৩য় বর্ষে এই ইচ্ছেটা জেদে পরিণত হয়। তখন থেকেই আন্তর্জাতিক এবং সরকারি কিছু গবেষণা প্রজেক্টে কাজ শুরু করেন। পাশাপাশি একাডেমিক ক্ষেত্রেও ভালো ফলাফল করার চেষ্টা চালিয়ে যান। 

শরীফ হোসেন অনুভূতি ব্যক্ত করে বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির হওয়ার পর স্বপ্ন দেখতাম, উচ্চশিক্ষার জন্য ভালো একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করব। অনার্সের ৩য় বর্ষে সেই স্বপ্নটা ধীরে ধীরে প্রবল হতে থাকে। তখন থেকেই আন্তর্জাতিক এবং সরকারি কিছু গবেষণা প্রজেক্টে কাজ শুরু করি এবং দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশ করি।  

শরীফ বলেন, প্রথমে আমি আমার কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ে আবেদন করার জন্য যেসব রিকয়ারমেন্ট ছিল তা প্রস্তুত করে ফেলেছিলাম। তারপর হার্ভার্ডের একাডেমিক ফল ২০২৩ সেশনে আবেদন করি। তারা আমাকে এপিডেমিওলজিতে স্নাতকোত্তরে ভর্তির অফার করে। বিশেষ করে আমেরিকার বিশ্ববিদ্যালগুলোতে ‘ফল সেশনে’ সবচেয়ে বেশি শিক্ষার্থী নেয়। অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে ডিসেম্বরের মধ্যেই আবেদনের ডেডলাইন থাকে। তাই সেপ্টেম্বরের আগে আবেদনের জন্য সম্পূর্ণ প্রস্তুত থাকা ভাল।

তিনি আরও বলেন, অ্যাকাডেমিক ক্ষেত্রেও ভালো ফলাফল করার জন্য চেষ্টা করেছি। এছাড়া স্বেচ্ছাসেবক হিসেবে বিশ্ববিদ্যালয় এবং দেশের বিভিন্ন সংগঠনের সঙ্গে কাজ করেছি। দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করার অভ্যাসও আছে। হার্ভার্ডে চান্স পাওয়ার আগে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকেও অফার লেটার পেয়েছি। এ সব কিছুই আমাকে সফলতা অর্জনে সাহায্য করেছে।

আরও পড়ুন: নাসার পুরস্কার জিতলেন কুয়েটের সাবেক ছাত্রী মনীষা

হার্ভার্ডে বাংলাদেশিদের পড়ার সুযোগ নিয়ে বলেন, এটা সত্যি যে বাংলাদেশের কম সংখ্যক শিক্ষার্থীই এখানে পড়ার সুযোগ পেয়েছেন। আমাদের এটা মাথায় রাখতে হবে যে এখানে বিশ্বের সব দেশের শিক্ষার্থীরাই ভর্তির চেষ্টা করেন। তাই আবেদনকারীর প্রোফাইলটা সামগ্রিকভাবে ভারী হওয়া চাই। অ্যাপ্লিকেশনের স্টেটমেন্ট অব পারপাস, সিভি, লেটার অব রিকমেন্ডেশন এগুলো ভালো হওয়া আবশ্যক।

উল্লেখ্য, বিশ্বের মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে অবস্থিত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। হার্ভার্ড যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের একটি গবেষণাধর্মী প্রাচীন বিশ্ববিদ্যালয়। ১৬৩৬ সালে ম্যাসাচুসেটসের বোস্টনে এটি প্রতিষ্ঠিত হয়। হার্ভার্ড মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার প্রাচীনতম প্রতিষ্ঠান এবং বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানগুলির মধ্যে অন্যতম। ম্যাসাচুসেটস উপনিবেশিক আইনসভা, জেনারেল কোর্ট, হার্ভার্ড প্রতিষ্ঠার অনুমোদন দেয়। যুক্তরাষ্ট্রের ৮ জন প্রেসিডেন্ট এই বিশ্ববিদ্যালয়ে তাঁদের পড়ালেখার পর্ব  চুকিয়েছেন। দুনিয়াজুড়ে অন্তত ৬২ জন বিলিয়নেয়ার এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। আরও আছেন ১৫৮ জন নোবেল বিজয়ী ।