মেসি-এমবাপ্পের রেকর্ড গড়ার দিনে পিএসজির বড় জয়

ফুটবল
মেসি-এমবাপ্পের রেকর্ড গড়ার দিনে বড় জয় পিএসজির

লিগ ওয়ানের ম্যাচে শনিবার (০৪ মার্চ) রাতে ৪-২ গোলে জিতেছে ক্রিস্তফ গালতিয়ের দল। এদিন পিএসজির হয়ে রেকর্ড গড়েছেন কিলিয়ান এমবাপ্পে। গোল পেয়েছেন লিওনেল মেসিও। পেশাদার ক্যারিয়ারের ৭৯৯তম গোল। অর্থাৎ আর মাত্র একটি গোল করলেই ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করবেন এই বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন। পিএসজির জার্সিতে ২০১তম গোলের দেখা পেয়েছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে।

শুরুতেই দলকে এগিয়ে নিলেন লিওনেল মেসি। ম্যাচের শেষ দিকে জালের দেখা পেলেন কিলিয়ান এমবাপে। শেষ গোলটাই হয়তো হয়ে থাকবে সবচেয়ে স্মরণীয়। কারণ নঁতের বিপক্ষে রোমাঞ্চকর জয়ের ম্যাচে যে পিএসজির হয়ে সর্বোচ্চ গোল রেকর্ড গড়লেন ফরাসি ফরোয়ার্ড। 

মেসি দলকে এগিয়ে নেওয়ার পর গাউয়েন হাজামের আত্মঘাতী গোলে দ্বিগুণ হয় ব্যবধান। প্রথমার্ধেই দুই গোল শোধ করে ফেলে নঁত। দ্বিতীয়ার্ধে দানিলো পেরেরার গোলে অবদান রাখার পর যোগ করা সময়ে নিজেও ঠিকানা খুঁজে নেন এমবাপ্পে। চলতি মৌসুমে আগে থেকেই লিগ ওয়ানে সর্বোচ্চ গোলদাতা তিনি। ২২ ম্যাচে করেছেন ১৮ গোল। পিএসজির জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে এটি তার ২০১তম গোল। ২০০ গোল নিয়ে এত দিন চূড়ায় ছিলেন এদিনসন কাভানি।

একের পর এক আক্রমণে বল নিয়ন্ত্রণে রেখে নঁতের রক্ষণকে কঠিন পরীক্ষায় রাখে পিএসজি। অনেকটা খেলার ধারার বিপরীতে ৩১তম মিনিটে ব্যবধান কমান লুদোভিক ব্লাস। হাজামের কাছ থেকে বল পেয়ে বাইলাইনের কাছ থেকে বুলেট গতির শটে কাছের পোস্ট দিয়ে জাল খুজে নেন ফরাসি মিডফিল্ডার।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যেতে পারত স্বাগতিকরা। কিন্তু ৫২তম মিনিটে ডি বক্সে অরক্ষিত নর্দি মুকিয়েলে নিয়ন্ত্রণ হারিয়ে ঠিক মতো শট নিতে পারেননি, এমবাপ্পেকে বলও বাড়াতে পারেননি। আট মিনিট পর এগিয়ে যায় পিএসজি। কর্নার থেকে বল পেয়ে যান এমবাপ্পে। ডি বক্সে বাইরে থেকে তার উঁচু করে বাড়ানো বলে দারুণ হেডে জাল খুঁজে নেন পেরেইরা।

৬৩তম মিনিটে মুকিয়েলেকে ফাউল করে পিএজির দারুণ একট সুযোগ নষ্ট করে দেন হাজাম। শুরুতে পেনাল্টি দেন রেফারি। তবে ভিএআরের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত পাল্টে দেন ফ্রি কিক। সেটা থেকে গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন মেসি, ঝাঁপিয়ে তার শট ঠেকিয়ে দেন গোলরক্ষক।

আরও পড়ুন: ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত আশরাফুলের

৭৪তম মিনিটে ২০ গজ দূর থেকে এমবাপের শট একটুর জন্য থাকেনি লক্ষ্যে। যোগ করা সময়ে অবসান হয় তার অপেক্ষার। মার্সেইয়ের বিপক্ষে আগের ম্যাচে জোড়া গোল করে কাভানির পাশে বসেছিলেন তিনি। টিমোথি পেম্বেলের কাছ থেকে বল পেয়ে পেনাল্টি স্পটের কাছ থেকে গোলরক্ষককে পরাস্ত করে ছাড়িয়ে যান উরুগুয়ের স্ট্রাইকারকে। পিএসজির জার্সিতে ২০১তম গোলের দেখা পেয়েছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। এর আগে ২০০ গোল নিয়ে এই রেকর্ডের শীর্ষে ছিলেন উরুগুইয়েন তারকা এডিনসন কাভানি।

মেসির গোলের পর এমবাপের রেকর্ড, বড় জয় পিএসজির

চলতি মৌসুমে দারুণ ছন্দে থাকা লিওনেল মেসি নঁতের বিপক্ষে করেছেন তার পেশাদার ক্যারিয়ারের ৭৯৯তম গোল। অর্থাৎ আর মাত্র একটি গোল করলেই ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করবেন এই বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন। তাছাড়াও গতরাতের খেলায় গোল করে ক্লাব ক্যারিয়ারে এক হাজার গোলে অবদান রাখার কীর্তি গড়েন ফুটবলের এই খুদে জাদুকর। 

এই জয়ে ২৬ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও সুসংহত করল পিএসজি। সমান ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে নঁত আছে ১৩ নম্বরে। এক ম্যাচ কম খেলা মার্সেই ৫২ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে।