পিএইচ.ডি ডিগ্রি অর্জন করলেন রাবির আব্দুল্লাহ আল মানছুর 

আব্দুল্লাহ আল মানছুর
আব্দুল্লাহ আল মানছুর

ডক্টর অব ফিলোসফি (পিএইচ.ডি) ডিগ্রী অর্জন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আরবি বিভাগের ২০১০-১১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মানছুর। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসউদ'র তত্ত্বাবধানে এ ডিগ্রি অর্জন করেন। 

গত ২৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ৫২০তম সিন্ডিকেট সভায় এ ডিগ্রির অনুমোদন দেওয়া হয়। তাঁর গবেষণার বিষয় ছিল 'আলী আহমাদ বাকাছীর: আরবি নাটকে তাঁর অবদান'।

তার পরীক্ষক বোর্ডের সদস্য ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. যুবাইর মুহাম্মদ এহসানুল হক ও ভারতের গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. মুহাম্মদ নাজমুল হক। 

আব্দুল্লাহ আল মানছুর টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলার হাতীবান্ধা গ্রামের মাওলানা আ.ফ.ম. আব্দুল করিম ও ফাহিমা খাতুনের পুত্র। ভবিষ্যতে তিনি আরবি সাহিত্য নিয়ে গবেষণা চালিয়ে যেতে চান। সম্প্রতি তিনি টাঙ্গাইলের বাসাইল থানার হাবলা টেংগুরিয়া পাড়া ফাযিল (ডিগ্রী) মাদ্রাসায় আরবি প্রভাষক হিসেবে যোগদান করেছেন।

প্রসঙ্গত, মানছুর শিক্ষা জীবনের সর্বত্র মেধা স্বাক্ষর রেখেছেন। ইতোপূর্বে মাস্টার্স পর্যায়ে তিনি আধুনিক আরবি কবি নিযার কাব্বানীর সৃষ্টিকর্ম নিয়ে আরবিতে একটি অভিসন্দর্ভ রচনা করেন।