অস্ট্রেলিয়ার স্পিনের সামনে ১০৯ রানে অলআউট ভারত

ক্রিকেট
প্রথম ইনিংসে ১০৯ রানে অলআউট ভারত

ইন্দোরে টস জিতে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ান স্পিন ঘূর্ণি সহ্য করতে পারেনি রোহিত শর্মার দল। যার ফলে মাত্র ৩৩.২ ওভার ব্যাট করে ১০৯ রান তুলতেই অলআউট হয়ে গেল ভারত। অস্ট্রেলিয়ার স্পিনার ম্যাথু কুহনিম্যান একাই নিয়েছেন ৫ উইকেট।

 আজ বুধবার (১ মার্চ) থেকে শুরু হয়েঝে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার তৃতীয় টেস্ট। টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। 

দিনের শুরুটা ভালো করেন দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। তবে ব্যক্তিগত ১২ রানে আউট হন রোহিত। লোকেশ রাহুলের পরিবর্তে একাদশে সুযোগ পাওয়া শুভমান গিলও (২১) সুবিধা করতে পারেননি। এরপর দ্রুত সাজঘরে ফেরেন চেতেশ্বর পুজারা (১), (রবীন্দ্র জাদেজা (৪) এবং শ্রেয়াস আইয়ার (০)।

dhakapost

৪৫ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে ভারত। কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন বিরাট কোহলি ও শ্রীকর ভারত। কিন্তু কোহলি ২২ ও ভারত ১৭ রানে আউট হন। লাঞ্চ বিরতির পর সাজঘরে ফেরেন রবিচন্দ্রন অশ্বিন (৬)। মোহাম্মদ শামির পরিবর্তে একাদশে সুযোগ পাওয়া উমেশ যাদবের মারমুখি ব্যাটিংয়ে একশ রানের কোটা পার করে ভারত। ১৩ বলে ১৭ রান করেন।

আরও পড়ুন: সাত বছর পর আজ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে খেলবে বাংলাদেশ

রোহিতের সিদ্ধান্তকে ভুল প্রমাণ করেছেন ভারতের ব্যাটাররা। অস্ট্রেলিয়ার দুই স্পিনার ম্যাথিউ কুহনিম্যান ও নাথান লায়নের ঘূর্ণিতে মধ্যাহ্ন বিরতির পর পরই ৩৩.২ ওভারে মাত্র ১০৯ রানে অলআউট হয়েছে ভারতীয়রা।

অস্ট্রেলিয়ার কুহনিম্যান ৯ ওভার বল করে ২ মেডেনসহ ১৬ রান দিয়ে নেন ৫টি উইকেট। নাথান লায়ন ১১.২ ওভার বল করে ২ মেডেনসহ ৩৫ রান দিয়ে নেন ৩ উইকেট। একটি উইকেট নেন টড মারফি। ভারতের অন্য উইকেটটি যায় রান আউটের খাতে।