আবার বেড়েছে বিদ্যুতের দাম

বিদ্যুৎ
বিদ্যুৎ

মাত্র দুই মাসের ব্যবধানে তৃতীয়বারের মতো বেড়েছে বিদ্যুতের দাম। ভোক্তা পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম আরও পাঁচ শতাংশ বাড়ানো হয়েছে যা আগামী মার্চ মাস থেকেই কার্যকর হবে।

আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাতে সরকারের নির্বাহী আদেশে প্রজ্ঞাপন জারি করে এ সিদ্ধান্ত জানানো হয়। বিদ্যুৎ খাতে ভর্তুকির চাপ সামলাতে সরকার এ বছর প্রতি মাসে বিদ্যুতের দাম সমন্বয় করছে বলে জানায় সংশ্লিষ্ট সূত্র।

এর আগে গত জানুয়ারিতে দুই দফায় বিদ্যুতের দাম বাড়ানো হয় যা জানুয়ারি ও ফেব্রুয়ারিতে দুই ভাগে কার্যকর হয়। সর্বশেষ গত ৩০ জানুয়ারির প্রজ্ঞাপনে খুচরা পর্যায়ে পাঁচ শতাংশ এবং পাইকারি পর্যায়ে আট শতাংশ দাম বাড়ানো হয়।

এ নিয়ে গত ১৪ বছরে পাইকারি পর্যায়ে ১১ বার ও খুচরা পর্যায়ে ১৩ বার বাড়ানো হলো বিদ্যুতের দাম।

পূর্বে বিদ্যুৎ খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গণশুনানির মাধ্যমে বিদ্যুতের দাম নির্ধারণ করত। কিন্তু এ ক্ষমতা আইন সংশোধন করে সরকারের হাতে নেওয়ার পর থেকে নির্বাহী আদেশে দাম বাড়াচ্ছে বিদ্যুৎ বিভাগ।

দেশের সরকারি-বেসরকারি সব বিদ্যুৎকেন্দ্র থেকে চুক্তি অনুসারে নির্ধারিত দামে বিদ্যুৎ কিনে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। এরপর উৎপাদন খরচের চেয়ে কিছু কম দামে ছয়টি বিদ্যুৎ বিতরণ সংস্থার কাছে বিক্রি করে সংস্থাটি। ঘাটতি মেটাতে সরকারের কাছ থেকে ভর্তুকি নেয় বিপিডিবি।