নতুন বিসিএস ক্যাডাররা স্মার্ট বাংলাদেশ গড়ার সৈনিক: প্রধানমন্ত্রী

বিসিএস
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) নতুন ক্যাডারদেরকে স্মার্ট বাংলাদেশ গড়ার সৈনিক আখ্যা দিয়ে ২০৪১ সালের মধ্যে উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য মেধা ও উদ্ভাবনী শক্তি কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার (২৭ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিসিএস ক্যাডারদের ৭৪তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকারের একমাত্র লক্ষ্য ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করে দেশবাসীর জন্য উন্নত ও সুন্দর জীবন নিশ্চিত করা। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি স্মার্ট দেশ হিসেবে গড়ে তোলা হবে। আজকের অফিসাররাই হবে আগামী দিনের সৈনিক।

সরকারের প্রণীত ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নের জন্য বিসিএস ক্যাডারদেরকে কাজ করার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, সরকার ইতোমধ্যে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে বাংলাদেশকে রক্ষায় এর (ডেল্টা প্ল্যান) বাস্তবায়ন শুরু করেছে।

গ্যাস, বিদ্যুৎ ও পানি ব্যবহারে দেশবাসীকে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের সবাইকে উৎপাদন বাড়ানোর দিকে নজর দিতে হবে। আমরা সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছি অবস্থা মোকাবিলা করতে।

অন্যদের মধ্যে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী ও বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) রেক্টর মো. আশরাফ উদ্দিন অনুষ্ঠানে বক্তব্য দেন।