ভাষার মাসে তামীরুল মিল্লাতে ‘সেলুন পাঠাগার’ উদ্বোধন

তামীরুল মিল্লাতের ‘সেলুন পাঠাগার’
তামীরুল মিল্লাতের ‘সেলুন পাঠাগার’

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসা টঙ্গীর আবাসিক অঞ্চল বালাদিল আমিন এলাকায় একটি সেলুন পাঠাগারের উদ্বোধন করা হয়েছে। সোমবার (২৭ ফেব্রুয়ারী) বিকেল ৩টার দিকে এ সেলুন পাঠাগারের উদ্বোধন করা হয়। মাদরাসার শিক্ষার্থী ও কেন্দ্রীয় ছাত্রসংসদের (টাকসু) যৌথ উদ্যোগে এ পাঠাগার প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়।

সরেজমিনে দেখা যায়, সেলুন পাঠাগারে কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর, কবি আল মাহমুদ, বিভিন্ন ইসলামিক স্কলারসহ কবি সাহিত্যিকদের সাহিত্য, মুক্তিযুদ্ধ, শিশুতোষ, ইতিহাস, ঐতিহ্য, পর্যটনের ওপর লেখা দেশি ও স্থানীয় লেখকদের বিভিন্ন বই পড়ার ব্যাবস্থা রয়েছে।

চুল কাটাতে সেলুনে এসে এখন থেকে বই পড়তে পারছেন গ্রাহকরা। আগে ভিড় বেশি হলে গ্রাহকরা বিরক্ত হয়ে ফিরে যেতেন। এখন থেকে আর বিরক্ত হতে হবে না। বই পড়েই সময় কাটাতে পারবেন।

আরও পড়ুন: মূলহোতা অন্তরাসহ ৫ ছাত্রীকে হল থেকে বহিষ্কার

উদ্বোধনী অনুষ্ঠানে তা'মীরুল মিল্লাত কেন্দ্রীয় ছাত্রসংসদের (টাকসু) ভিপি সাইফুল ইসলাম, জিএস নাজিব মাহমুদ, সাইদুল ইসলাম, আফিফ হাসান ইয়াকুবসহ স্থানীয় বাসিন্দা ও শিক্ষার্থীবৃন্দরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে সেলুনের পরিচালক পলাশ হাসান বলেন, সেলুনে একটি মিনি পাঠাগার স্থাপন করা হয়েছে। ভেতরের বুকসেলফে বিভিন্ন বই রয়েছে। তা'মীরুল মিল্লাত মাদরাসার ছাত্র ভাইয়েরা নিয়মিত আসছেন এখানে, বই পড়ছেন। 

তা'মীরুল মিল্লাত কেন্দ্রীয় ছাত্রসংসদের ভাইস প্রেসিডেন্ট (ভিপি) সাইফুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, তা'মীরুল মিল্লাতের বেশিরভাগ তরুণ শিক্ষার্থীদের পদচারণা এই সেলুনে। শিক্ষার্থীরা সেলুনে এসে অপেক্ষার সময়টুকু স্মার্টফোনে গেইম খেলে কাটিয়ে দেন। অনেকে বিরক্ত হন। শিক্ষার্থীরা সেলুনে এসে যেন বিরক্ত না হন, সিরিয়াল পেতে অপেক্ষার সময়টা যেন বই পড়ে কাটাতে পারেন সেজন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

পরিশেষে, জ্ঞানভিত্তিক জাতি গঠনে উন্নত সমাজ বিনির্মাণ ও বইয়ের প্রতি আগ্রহ সৃষ্টি করাই এই সেলুন পাঠাগার স্থাপনের লক্ষ্য-উদ্দেশ্য বলেও দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন পাঠাগারের উদ্যোক্তারা।