তাইওয়ানে ঘুরতে গেলেই পাবেন ১৬৫ মার্কিন ডলার

তাইওয়ানে ঘুরতে গেলেই পাবেন ১৬৫ মার্কিন ডলার পাবেন
তাইওয়ানে ঘুরতে গেলেই পাবেন ১৬৫ মার্কিন ডলার পাবেন

ভ্রমণপিপাসুদের জন্য সুখবর নিয়ে এসেছে তাইওয়ান সরকার। দেশটিতে ঘুরতে গেলে নিজের খরচের বদলে উল্টো অর্থ দেওয়া হবে ভ্রমণপিপাসুদের। স্বায়ত্তশাসিত দ্বীপদেশটির সর্বোচ্চ নেতা চেন চিয়েন-জেন গত বৃহস্পতিবার ঘোষণা দেন, দেশটিতে পর্যটক বাড়াতে এ সিদ্ধান্ত নিতে যাচ্ছেন তারা। তবে এ অর্থ দেশটিতেই খরচ করতে হবে। 

বিশ্বব্যাপী মহামারির প্রকোপ থেকে বিশ্ব যখন স্বাভাবিক হতে শুরু করে, তখনই শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যুদ্ধের ফলে বিশ্ব অর্থনীতিতে মন্দাবস্থা তৈরি হয়েছে। এ কারণে মানুষ ব্যয় কমানোয় পর্যটন খাত ঘুরে দাঁড়াতে পারছে না। এমন পরিস্থিতিতে পর্যটক আকর্ষণে বিভিন্ন ব্যতিক্রমী পদক্ষেপ নিয়েছে অনেক দেশ। সর্বশেষ এই তালিকায় যুক্ত হয়েছে তাইওয়ান।

স্বশাসিত দ্বীপটির সরকারের নতুন পরিকল্পনার কথা উল্লেখ করে সিএনএন জানিয়েছে, সেখানে ঘুরতে গেলে একজন পর্যটক ১৬৫ মার্কিন ডলার পাবেন। বাংলাদেশি অর্থে যা প্রায় ১৮ হাজার টাকার সমান। এ ছাড়া দল নিয়ে তাইওয়ান ভ্রমণে গেলেও পর্যটকদের নগদ অর্থ দেওয়া হবে। দল অনুযায়ী প্রায় ৯০ হাজার পর্যটন গ্রুপকে ২০ হাজার তাইওয়ানি ডলার দেওয়া হবে।

আরও পড়ুন: ভ্রমণে যাত্রাপথে নিরাপদ খাবার

চেন চিয়েন-জেন আশা প্রকাশ করে বলেন, ২০২৩ সালে তাইওয়ানে আসবেন ৬০ লাখ পর্যটক। এ ছাড়া তাঁদের লক্ষ্য ২০২৫ সালে ১ কোটি পর্যটক নিয়ে আসা। এর মাধ্যমে দেশটির অর্থনীতি ও পর্যটন খাত আগের মতো চাঙা হবে। মূলত এ পরিকল্পনার অংশ হিসেবেই অর্থ দেওয়ার এই উদ্যোগ।

আরও পড়ুন: ভ্রমণ পিপাসুদের নতুন আকর্ষণ 'বঙ্গবন্ধু চর'

গত বছর তাইওয়ানে মাত্র ৯ লাখ পর্যটক ভ্রমণ করেছিলেন। সংখ্যাটি ২০১৯ সালের তুলনায় খুবই নগণ্য। সে বছর ভ্রমণ করেছিলেন ১ কোটি ১৮ লাখ পর্যটক। এরপরই করোনার কারণে ভ্রমণ নিষেধাজ্ঞা আসে। গত বছর নিষেধাজ্ঞা তুলে নিলেও পর্যটক বাড়েনি।

তাইওয়ানের যোগাযোগমন্ত্রী ওয়াং কুয়ো-সাই বলেছেন, তাইওয়ানে আসা পর্যটকদের এই নগদ প্রণোদনার অর্থ ডিজিটালভাবে দেওয়া হবে। এই অর্থ তাইওয়ানেই খরচ করতে হবে পর্যটকদের। তাইওয়ানে ঘুরতে গিয়ে সেখানে থাকা-খাওয়া বা পরিবহন খরচের ক্ষেত্রে পর্যটকেরা এই অর্থ ব্যবহার করতে পারবেন।