দেশের প্রথম মহাকাশচারী হতে প্রস্তুত হচ্ছেন জোনাক

শাহ জালাল জোনাক

রাশিয়ার বাউমান মস্কো স্টেট টেকনিক্যাল ইউনিভার্সিটিতে ‘রকেট কমপ্লেক্স অ্যান্ড স্পেস সায়েন্স’বিষয়ে পড়ালেখা করছেন পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ভজনপুরের কৃতী শিক্ষার্থী শাহ জালাল জোনাক। এর পাশাপাশি বাংলাদেশের প্রথম মহাকাশচারী হতে নিজেকে প্রস্তুত করছেন তিনি।

জানা গেছে, তেঁতুলিয়া উপজেলার ভজনপুরে জন্ম জোনাকের। বাবা আবু বক্কর সিদ্দিক অবসরপ্রাপ্ত প্রাইমারি শিক্ষক। মা সানজিদা শারমিন গৃহিণী। ভজনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করে ভর্তি হন রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজে। সেখান থেকে এসএসসি ও এইচএসসি পাস করেন।

জোনাক ২০১৮ সালে স্কলারশিপে উচ্চশিক্ষার জন্য চলে যান রাশিয়ায়। ভর্তি হন রাশিয়ার বাওমান মস্কো স্টেট টেকনিক্যাল ইউনিভার্সিটিতে। বর্তমানে তিনি এ বিশ্ববিদ্যালয়ে ‘রকেট কমপ্লেক্স অ্যান্ড স্পেস সায়েন্স’ বিষয়ে পড়াশোনা করছেন।

আরও পড়ুন: ঢাবি-মেডিকেলে সুযোগ হলেও পড়া হয়নি ইস্ট ওয়েস্টের স্বর্ণজয়ী সামিয়ার

শাহ জালাল জোনাক বলেন, পৃথিবীর সবচেয়ে স্মার্ট মানুষ মহাকাশচারীরা। কারণ মহাকাশ খুব জটিল জায়গা। অনুমান করে সব কিছু করা যায় না। তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতে হয়। এ সিদ্ধান্তের জন্য কারও ওপর নির্ভর করলেও চলে না। এ জন্য খুব বিচক্ষণ এবং স্মার্ট মানুষকগুলোকেই মহাকাশচারী হিসেবে সিলেক্ট করা হয়। এমন মানুষকে সিলেক্ট করা হয়, যারা যে কোনো পরিস্থিতিতে যে কোনো কিছু করতে পারে। ছোট্ট একটি সিদ্ধান্ত মহাকাশচারীদের জীবন বাঁচিয়ে দিতে পারে কিংবা কেড়ে নিতে পারে।

তাই মহাকাশচারী হিসেবে নিজেকে প্রস্তুত করতে আমি নিজে থেকেই ফ্লাইট ট্রেনিং করেছি। বেসিক ইমারজেন্সি মেডিকেল ম্যানেজমেন্টের ওপর কোর্স করেছি। আত্মরক্ষার জন্য গান শুটিং শিখেছি। সামনে স্কাই ডাইভিং এবং স্কুবা ডাইভিংয়ের লাইসেন্স নেওয়ার পরিকল্পনা করেছি। প্রতিটি দেশের অ্যাস্পায়ারিং অ্যাস্ট্রোনটরা নিজেদের একজন ভালো, যোগ্য মহাকাশচারী প্রার্থী হিসেবে গড়ে তোলেন। আমি সেভাবেই নিজেকে তৈরি করছি।

তিনি জানান, ২০২২ সালের মার্চ মাসে রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা ‘রসকসমস’ এর নিমন্ত্রণে প্রথম বাংলাদেশি হিসেবে কাজাখস্থানে অবস্থিত রাশিয়ার বাইকোনুর কসমোড্রোম পরিদর্শন করার সুযোগ পান জোনাক। সেখানে থেকে রাশিয়ার মহাকাশচারীদের মহাকাশে পাঠানোর সকল কার্যক্রমের বিষয়ে জ্ঞান লাভ করেন। সরাসরি মহাকাশে রকেটের উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেন। ১৮ মার্চ জোনাকের বাংলা ভাষায় লেখা বই প্রথম মহাকাশে নিয়ে যান উৎক্ষেপিত মহাকাশ মিশনের কমান্ডার রাশিয়ান মহাকাশচারী ওলেগ আর্তেমইয়েভ। বইটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের লাইব্রেরিতে সংরক্ষণ করা হয়।

আরও পড়ুন : ‘তোরা তো ঠিকঠাক রেপও করতে পারিস না’, র‌্যাগিংয়ের সময় ছাত্রলীগ নেতা

জোনাক বলেন, মহাকাশে বই পাঠানোর বিষয়টি মোটেও সহজ কোনো কাজ ছিল না। কারণ মহাকাশে কোনো কিছু প্রেরণ করা অনেক বেশি ব্যয়বহুল। রাশিয়ান মহাকাশ গবেষণা সংস্থা ‘রসকসমস’ বিষয়টি বিবেচনা করে অনুমতি প্রদান করে। ফলে বাংলা ভাষায় লেখা প্রথম কোনো বই আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের লাইব্রেরিতে সংরক্ষণ করা হয়।

তিনি বলেন, রাশিয়ায় মহাকাশ বা রকেট নিয়ে পড়াশোনার মান খুবই ভালো। তবে একটু কঠিন, সেটা হলো- এখানে বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে রাশিয়ান ভাষায় পড়াশোনা করতে হয়। রাশিয়ান সরকার প্রতি বছর বাংলাদেশ থেকে প্রায় ১০০ জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দিয়ে রাশিয়াতে বিভিন্ন বিষয়ে পড়ার সুযোগ দেন। আমিও এই বৃত্তি নিয়েই রাশিয়াতে পড়তে এসেছি। ঢাকার ধানমন্ডির ‘রাশিয়ান হাউস ইন ঢাকা’ প্রতি বছর এই শিক্ষা বৃত্তির সার্কুলার দিয়ে থাকে। তাই যারা রাশিয়াতে শিক্ষাবৃত্তি নিয়ে পড়াশোনা করতে আসতে চায়, তারা সেখানে আবেদন করে নির্বাচিত হলে পড়তে আসতে পারবেন।

আরও পড়ুন : চবি ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ

জোনাক বলেন, রকেট নিয়ে পড়াশোনা শেষ করে সবাই সচরাচর রকেট ইঞ্জিনিয়ার বা রকেট সায়েন্টিস্ট হিসেবে বিভিন্ন অ্যারোস্পেস বা স্পেস এজেন্সিতে কাজ করতে পারে, আমিও হয়তো সেটাই করতে পারব। তবে আমি চাই একজন মহাকাশচারী হতে। বাংলাদেশ থেকে এখনো কেউ মহাকাশচারী হয়নি। সেজন্য পড়ালেখার পাশাপাশি মহাকাশচারী হওয়ার জন্যও নিজেকে বিভিন্নভাবে প্রস্তুত করছি।

জোনাক আরও বলেন, মহাকাশচারী হওয়ার বিষয়টি যেহেতু একটি দেশের সরকারের ওপর অনেকটা নির্ভর করে, তাই এই মুহূর্তে বাংলাদেশ থেকে মহাকাশচারী হওয়া সম্ভব নয়। কিন্তু আমি নিজেকে প্রস্তুত করছি। বাংলাদেশ সরকার যখন চাইবে, প্রথম বাংলাদেশি কাউকে মহাকাশচারী হিসেবে মহাকাশে পাঠাতে, তখন যেন আমাকে পাঠাতে পারে।