১০০ পদে সহকারী জজ নেবে বিজেএস

নিয়োগ
বিজেএস

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের প্রবেশ পদ সহকারী জজ নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানটি তাদের ষোড়শ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসে (১৬ শ বিজেএস) পরীক্ষার মাধ্যমে ১০০ জন নিয়োগ দেবে। আবেদনের শেষ সময় ৯ মার্চ।

পদের নাম: প্রবেশ পদ সহকারী জজ

পদসংখ্যা: ১০০টি (বিধি অনুযায়ী পদের সংখ্যা বাড়তে বা কমতে পারে) 

আবেদনের যোগ্যতা: সহকারী জজ পদে আবেদনের জন্য কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) অথবা আইন বিষয়ে স্নাতক অথবা কোনো স্বীকৃত বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে তিন বছর মেয়াদি স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। স্নাতক ও স্নাতকোত্তর স্তরে কমপক্ষে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ থাকতে হবে। আইন বিষয়ে স্নাতক অথবা স্নাতক (সম্মান) অথবা স্নাতকোত্তর পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

আবেদন করবেন যেভাবে: প্রার্থীকে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে (http://www.bjsc.gov.bd/) প্রবেশ করে কমিশনের নির্ধারিত বিজেএসসি ফরম পূরণ করে অনলাইন আবেদন করতে হবে।

আবেদন ফি: ১২০০/- টাকা।

আবেদনের শেষ সময়: ৯ মার্চ ২০২৩

প্রিলিমিনারি পরীক্ষা: সব প্রার্থীকে প্রথমে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে প্রাথমিক পরীক্ষায় (প্রিলিমিনারি পরীক্ষা) অংশগ্রহণ করতে হবে। প্রতিটি এমসিকিউয়ের ভুল উত্তরের জন্যে ০.২৫ নম্বর কাটা হবে।

লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা হবে ১০০০ নম্বরের। যেসব পরীক্ষার্থী প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হবেন, শুধু তাঁরাই লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের ১০০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ৫০। 

পরীক্ষার সময়সূচি: প্রাথমিক পরীক্ষা আগামী ১৮ মার্চ অনুষ্ঠিত হবে। প্রাথমিক, লিখিত ও মৌখিক পরীক্ষার কেন্দ্র এবং বিস্তারিত সময়সূচি কমিশনের ওয়েবসাইটে ও জাতীয় দৈনিক পত্রিকায় যথাসময়ে প্রকাশ করা হবে। প্রার্থীরা ইউজার আইডি ব্যবহার করে আগামী ১৪ মার্চ থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।