অভিনেতা-অভিনেত্রীদের কার পারিশ্রমিক কত?

বাংলাদেশ টেলিভিশনে অভিনয়ের জন্য নিবন্ধন করে সি ক্যাটাগরির অভিনয়শিল্পী হিসেবে নাম লিখিয়েছিলেন আবুল হায়াত। ১৯৭২ সালে প্রথম অভিনয় করে তিনি পারিশ্রমিক পেয়েছিলেন ৯০ টাকা। চাইলেও বাড়তি পারিশ্রমিক দাবি করতে পারতেন না। নিয়মশৃঙ্খলার মধ্যে অভিনয়শিল্পীদের কাজ করে যেতে হতো। পারিশ্রমিক নিয়ে মান–অভিমান থাকত না, থাকত শিল্পচর্চায় নিজেকে এগিয়ে নেওয়ার প্রতিযোগিতা। কয়েক যুগ পর সেই পারিশ্রমিক নিয়েই এখন তর্কবিতর্কের শেষ নেই।

প্রায়ই শোনা যায়, তারকাদের পারিশ্রমিক দিন দিন বেড়েই যাচ্ছে। যে যাঁর মতো পারিশ্রমিক নিচ্ছেন। তবে প্রযোজক ও পরিচালকেরা পারিশ্রমিকের বেশির কথা বললেও তারকা বলছেন ভিন্ন কথা। তাঁদের বক্তব্য, দর্শকদের ভালো কাজ উপহার দিতে আগের চেয়ে কাজে অনেক বেশি সময় দিচ্ছেন। কমিয়ে দিয়েছেন কাজের সংখ্যা। যে কারণে আগের চেয়ে পারিশ্রমিক বাড়িয়েছেন। এ ছাড়া কেউ কেউ বলছেন, যার যেমন চাহিদা ও নাটকের ভিউ, তার তেমন পারিশ্রমিক। আসুন জেনে নিই পরিচালক ও প্রযোজকদের তথ্যমতে কার কত পারিশ্রমিক। দেখুন ছবিতে

এক. জিয়াউল ফারুক অপূর্ব

বাংলা নাটকে জনপ্রিয় মুখ জিয়াউল ফারুক অপূর্ব। দীর্ঘদিন ধরে ক্যামেরার সামনে দাঁড়িয়ে দর্শকপ্রিয়তা ধরে রেখেছেন এ অভিনেতা। প্রযোজকদের তথ্যানুযায়ী, বাংলা নাটকে সবচেয়ে বেশি পারিশ্রমিক নেন জিয়াউল ফারুক অপূর্ব। তিনি প্রতি নাটকে সাড়ে তিন লাখ টাকা পর্যন্ত নিয়ে থাকেন। ইউটিউবে তাঁর নাটকের চাহিদা রয়েছে বলে জানান প্রযোজকেরা।

দুই. আফরান নিশো

অভিনেতা আফরান নিশো বর্তমানে নাটক কম করছেন। সর্বশেষ তিনি নাটকের জন্য তিন লাখ টাকা পারিশ্রমিক নিয়েছেন। তিনি সময় নিয়ে শুটিং করেন।

তিন. মোশাররফ করিম

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। তিনি নাটকের জন্য পারিশ্রমিক নেন দুই লাখ টাকার বেশি। নতুন বছরে তিনি পারিশ্রমিক বাড়িয়েছেন। আগে দেড় লাখ থেকে ১ লাখ ৮০ হাজার টাকা পারিশ্রমিক নিতেন। তিনি বর্তমানে ওটিটি ও সিনেমায় বেশি ব্যস্ত।

চার. চঞ্চল চৌধুরী

জনপ্রিয়তা, চাহিদা থাকার পরেও নাটকের পারিশ্রমিক তেমন একটা বাড়াননি চঞ্চল চৌধুরী। তিনি প্রতিটি নাটকের জন্য ১ লাখ টাকা পারিশ্রমিক নেন। তবে এখন ওটিটিতেই বেশি ব্যস্ত থাকেন তিনি। নাটকের পাশাপাশি বেশ কয়েকটি ব্যবসা সফল সিনেমাতেও অভিনয় করেছেন এ অভিনেতা।

পাঁচ. নিলয় আলমগীর

অভিনেতা নিলয় আলমগীর এখন নিয়মিত নাটক নিয়ে ব্যস্ত। তাঁর নাটকগুলোর চাহিদা রয়েছে। গত বছর প্রতি নাটকে ৮০ হাজার টাকা পারিশ্রমিক নিয়েছেন। এ বছর তিনি আরও ২০ হাজার টাকা পারিশ্রমিক বাড়িয়েছেন।

ছয়. মিশু সাব্বির

মিশু সাব্বির বর্তমানে ৭০ থেকে ৮০ হাজার টাকা পারিশ্রমিক নেন। নির্মাতা কাজল আরেফিনের কাজগুলোয় তাঁকে বেশি দেখা যায়।

সাত. শ্যামল মাওলা

শ্যামল মাওলা নাটকের জন্য পারিশ্রমিক নেন ৫০ হাজার টাকা। ওটিটিতে তাঁর আলাদা কদর রয়েছে। সম্প্রতি ‘দ্য সাইলেন্স’ওয়েব সিরিজে অভিনয় করে নজর কেড়েছেন।

আট. শামীম হাসান

অভিনেতা শামীম হাসান সরকার নাটকপ্রতি পারিশ্রমিক নেন ৫০ হাজার টাকা।

নয়. জাহের আলভী

জাহের আলভী নাটকপ্রতি ৪০ থেকে ৫০ হাজার টাকা পারিশ্রমিক নেন। দুই দিনে একটি নাটকের শুটিং শেষ করেন।

দশ. অভিনেতা আরশ খান প্রতি নাটকে পারিশ্রমিক নেন ৩০ থেকে ৪০ হাজার টাকা। তিনিও দুই দিনে নাটকের শুটিং শেষ করেন।

১১. মেহজাবীন চৌধুরী

অভিনেত্রীদের মধ্যে সবচেয়ে বেশি পারিশ্রমিক নেন মেহজাবীন চৌধুরী। একেকটি নাটকের জন্য ১ লাখ থেকে ১ লাখ ২০ হাজার টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন জনপ্রিয় এ অভিনেত্রী।

১২. সাফা কবির

সাফা কবির নাটকপ্রতি পারিশ্রমিক নেন ৬০ হাজার টাকা। বর্তমানে তিনি খুবই কম নাটকে অভিনয় করেন। এখন ঈদের নাটকে অভিনয় করছেন।

১৩. কেয়া পায়েল

কেয়া পায়েল নিয়মিত নাটক করে যাচ্ছেন। বর্তমানে তিনি ৪০ থেকে ৫০ হাজার টাকা পারিশ্রমিক নেন।

১৪. তানিয়া বৃষ্টি

তানিয়া বৃষ্টি নাটকপ্রতি ৩০ থেকে ৪০ হাজার টাকা পারিশ্রমিক নেন। বর্তমানে বেশ ব্যস্ত সময় পার করছেন এ অভিনেত্রী।

১৫. অহনা রহমান

অভিনেত্রী অহনা রহমান কিছুটা বিরতি দিয়ে গত বছর থেকে ফিরেছেন। এখন নিয়মিত কাজ করছেন। তার পারিশ্রমিক ৪০ থেকে ৫০ হাজার টাকা।

১৬. জান্নাতুল হিমি

অভিনেত্রী জান্নাতুল হিমি পারিশ্রমিক ৩৫ হাজার টাকা থেকে বাড়িয়ে এখন ৪০ হাজার টাকা নেন। নিলয়ের সঙ্গে তাঁকে বেশি দেখা যায়।

১৭. সামিরা খান মাহি

সামিরা খান মাহি প্রতি নাটকের জন্য পারিশ্রমিক নেন ৪০ থেকে ৫০ হাজার টাকা। বর্তমানে জনপ্রিয়তায় বেশ এগিয়ে এ অভিনেত্রী।

১৮. সাদিয়া আয়মান

তরুণ অভিনেত্রী সাদিয়া আয়মান নাটকের জন্য পারিশ্রমিক নেন ৩০ থেকে ৪০ হাজার টাকা।

১৯. তাসনুভা তিশা

খুব অল্প সময়ের মধ্যে জনপ্রিয়তা পান অভিনেত্রী তাসনিয়া ফারিন। বর্তমানে তিনি নাটক প্রতি পারিশ্রমিক নেন ৫০ থেকে ৬০ হাজার টাকা।

২০. তাসনিয়া ফারিন

তাসনিয়া ফারিন ব্যস্ত অভিনেত্রীদের একজন। বর্তমানে প্রতিটি নাটকে তিনি পারিশ্রমিক নিচ্ছেন ৮০ থেকে ৯০ হাজার টাকা।