বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি কাদেরের

ওবায়দুল কাদের
ওবায়দুল কাদের

বাংলাকে দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

বাংলা ভাষাকে অত্যন্ত সমৃদ্ধ একটি ভাষা হিসেবে বর্ণনা করে ওবায়দুল কাদের বলেন, ‘এই ভাষা জাতিসংঘের দাপ্তরিক ভাষার স্বীকৃতি পাওয়ার দাবিদার। আমরা আবারও জাতিসংঘের কাছে একুশের শহীদ মিনার থেকে সেই দাবি করছি।’

তিনি বলেন, ‘আজকে মুক্তিযুদ্ধের স্বপক্ষে যে শক্তি এই শক্তিকে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা নেতৃত্বে ঐক্যবদ্ধ হতে হবে সাম্প্রদায়িক অশুভ শক্তি ও জঙ্গিবাদের বিরুদ্ধে। সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ রুখতে এটাই হচ্ছে আমাদের প্রত্যয়, এটাই হচ্ছে আমাদের অঙ্গিকার।’

আরও পড়ুন: বাংলা ছাড়াও ৪০ ভাষা দেশে, ১৪টি বিলুপ্তির পথে

বিএনপির সমালোচনা করে কাদের আরও বলেন, আমি মনে করি, যারা একুশের চেতনা বিশ্বাস করে না, তারা একাত্তরের চেতনাও বিশ্বাস করেন না। একাত্তরের চেতনা ও একুশের চেতনা একই সূত্রে গাঁথা। এই চেতনাবিরোধী সাম্প্রদায়িক, জঙ্গিবাদী অপশক্তিকে আজকে বিএনপি পৃষ্ঠপোষকতা দিচ্ছে।

এর আগে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে জাতির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা কিছু সময় নীরবে দাঁড়িয়ে ভাষা শহীদদের প্রতি সম্মান জানান।