এবার বেসরকারি মেডিকেল-ডেন্টালে ভর্তিতে লাগবে ১৯ লাখ ৪৪ হাজার টাকা

ভর্তি
মেডিকেল-ডেন্টালে ভর্তি

আসন্ন ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে দেশের বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে এমবিবিএস ও বিডিএস প্রথম বর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তি হতে ১৯ লাখ ৪৪ হাজার টাকা গুনতে হবে। তাছাড়া ইন্টার্নশিপ বাবদ ১ লাখ ৮০ হাজার টাকা (অপরিবর্তিত) ও টিউশন ফি বাবদ মাসে ১০ হাজার টাকা খরচ হবে।

গত বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের চিকিৎসা শিক্ষা-২ শাখার উপ-সচিব মাহবুবা বিলকিস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন আদেশ জারি হয়। 

ওই প্রজ্ঞাপনে বলা হয়, ৯ ফেব্রুয়ারি মার্চ স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সবার সিদ্ধান্ত অনুসারে ২০২২-২০২৩  শিক্ষাবর্ষ থেকে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি ফি  ১৯ লাখ ৪৪ হাজার টাকা, ইন্টার্নি ফি ১ লাখ ৮০ হাজার টাকা (অপরিবর্তিত) ও টিউশন ফি ১০ হাজার টাকা ধার্য করা হলো। 

টিউশন ফির ব্যাপারে প্রজ্ঞাপনে বলা হয়, টিউশন ফি ১০ হাজার টাকা নির্ধারণের বিষয়ে বর্ণিত সভায় সর্বসম্মত আলোচনা হয়। এই সভার আলোচনা ও 'বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন, ২০২২ এর ২২ ধারা অনুসারে বেসরকারি মেডিকেল কলেজ থেকে প্রাপ্ত প্রস্তাবের ভিত্তিতে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক টিউশন ফি অনুমোদিত হবে।

বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে এমবিবিএস ও বিডিএস প্রথম বর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এই পুনঃনির্ধারিত ফি সমূহ ২০১২-২০২৩ শিক্ষাবর্ষ হতে কার্যকর হবে বলে ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে।