জাবির ভর্তি পরীক্ষার সময়সূচী নিয়ে গুজব

রবিবার এভােবেই নানা ধরনের পেজ ও গ্রুপে ছড়ানো হয়েছে বিভ্রান্তিকর নানা তথ্য
রবিবার এভােবেই নানা ধরনের পেজ ও গ্রুপে ছড়ানো হয়েছে বিভ্রান্তিকর নানা তথ্য

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সময়সূচী নিয়ে নানা ধরনের গুজব ছড়ানো হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। 

সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেইসবুকের বিভিন্ন ভর্তি পরীক্ষার প্রস্তুতিমূলক গ্রুপ ও পেজ থেকে ছড়ানো হচ্ছে এসব গুজব ও বিভ্রান্তিমূলক তথ্য। রবিবার (১৯ ফেব্রুয়ারি) বিকেল থেকে ছড়াতে থাকা এসব বিভ্রান্তিমূলক তথ্যের সত্যতা যাচাইয়ের মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া পোস্টগুলোতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসানের তথ্যসূত্রে দাবি করা হয়েছে, জাবির এবছর ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে মে মাসে এবং ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ৪-৮ জুন। এছাড়া স্বতন্ত্র পদ্ধতিতেই এবারের ভর্তি পরীক্ষা হবে বলেও লেখা দেখা যায় প্রচারিত পোস্টগুলোতে।

এবিষয়টির সত্যতা যাচাইয়ের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসানের সাথে যোগাযোগ করে দ্যা ডেইলি ক্যাম্পাস। তিনি বিষয়টি অস্বীকার করে বলেন, ‘এসব তথ্য কে ছড়াচ্ছে? আমরা সমাবর্তন নিয়েই অনেক ব্যস্ত সময় পার করছি। ভর্তি পরীক্ষা নিয়ে এখনো কোন মিটিং হয়নি। মিটিংয়ের আগেই এ নিয়ে কোন সিদ্ধান্ত দেওয়া সম্ভব নয়।’

একই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের কাছে জানতে চাইলে তিনি বলেন, ভর্তি পরীক্ষার বিষয়ে এখনও কোনও আলোচনা হয়নি। এখন সমাবর্তনের বিষয়ে প্রস্তুতি চলছে। এরপর ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত, গত ৩১ জানুয়ারি ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর ১ম বর্ষের ক্লাস শুরু হয়। এছাড়াও আগামী ২৫ ফেব্রুয়ারি  অনুষ্ঠিত হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ সমাবর্তন হওয়ার কথা রয়েছে।