তুরস্ক ভূমিকম্পে মারা গিয়েছেন ফুটবলার ক্রিশ্চিয়ান আতসু

ফুটবল
মারা গিয়েছেন ফুটবলার ক্রিশ্চিয়ান আতসু

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের পর নিখোঁজ ছিলেন সে দেশে খেলতে যাওয়া ঘানার তারকা ফুটবলার ক্রিশ্চিয়ান আতসু। তুরস্কের ধ্বংসস্তুপ থেকে ১২ দিন পর মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। উদ্ধারের খবর সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন তাঁর এজেন্ট। উদ্ধার হয়েছে তার মোবাইল ফোনটিও। আতসুর সঙ্গে আরও কিছু সামগ্রী ছিল। সেইগুলিও উদ্ধারের চেষ্টা চলছে। তাঁর স্ত্রী ও তিন সন্তান বর্তমান।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) আতসুর এজেন্ট নানা সেশের টুইটে জানিয়েছেন, ‌‌‘সকালে আতসুর মরদেহ উদ্ধার করা হয়েছে।’

বর্তমানে হাতেস্পোর ফুটবল দলে খেলছিলেন আতসু। এর আগে তিনি ইংলিশ ক্লাব চেলসি ও নিউ ক্যাসেলে খেলেছেন। ৩১ বছর বয়সী এই ফুটবলারকে একবার জীবিত উদ্ধার করা হয়েছিল বলে খবর দিয়েছিল তার নিজের ক্লাব। পরে অবশ্য তারা নিজেদের অবস্থান বদলে জানায়, আতসুকে পাওয়া যায়নি। এবার আতসুকে ধ্বংসস্তুপ থেকে মৃত উদ্ধার করা হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক। ধ্বংসস্তুপের তলায় বাকিদের সঙ্গে আতসুও চাপা পড়েছিল। কড়ি-বর্গার তলায় চাপা পড়ে থাকা আতসুকে যাতে জীবীত অবস্থায় উদ্ধার করা যায়, তার জন্য পরিবারের পাশাপাশি ক্লাবের তরফ থেকেও বিশেষ প্রার্থানার আয়োজন করা হয়। বিশ্বাস ছিল, তাদের এই প্রার্থনায় সাড়া দেবে আতসু। ধ্বংসস্তুপের নীচ থেকে তাঁকে জীবীত অবস্থায় উদ্ধার করা যাবে। সমবেত প্রার্থনা বিফলে গেল। তরুণ এই ফুটবলারের মৃত্যুতে ক্লাবে শোকের ছায়া। আতসুর প্রতি শ্রদ্ধা জানাতে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।  

২০১৪-য়ের বিশ্বকাপ ফুটবলে তাকে দেখা গিয়েছিল। বেশ কয়েকটি সম্মান পেয়েছেন এই তরুণ ফুটবলার। ১৭ বছর বয়সেই চলে যান পর্তুগাল। 

আরও পড়ুন: পিএসএলে কুমিল্লার হেলমেট পরে নেমে জরিমানা গুনলেন নাসিম

ভূমিকম্পের ঠিক একদিন আগে অসাধারণ গোল করেছিলেন আতসু। ২০১৩-১৭ চেলসির হয়ে দাপিয়ে খেলেন আতসু। ঘানার হয়ে ৬৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলেন। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে ঘানার জার্সিতে মুলপর্বে খেলেন আতসু। ২০১৫ আফ্রিকান কাপ অফ নেশনসে টুর্নামেন্টের সেরা ফুটবলার হন। প্রিমিয়র লিগের ক্লাব চেলসি ও নিউ ক্যাসেলের মত নামী ক্লাবে খেলে সৌদি আরবে গিয়েছিলেন তিনি। 

এদিকে, সিরিয়া ও তুরস্কের কম্পনের ফলে মৃতের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ৪২ হাজার। উদ্ধারকাজ এখনও অব্যাহত। তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান জানিয়েছেন, ধ্বংসস্তুপে একজনও পড়ে থাকলেও উদ্ধারকাজ চলবে। তুরস্ক ও সিরিয়ার জন্য আন্তর্জাতিক মহল পাঠিয়েছে ত্রাণ। 

সূত্র: বিবিসি