আবারও দূষিত শহর তালিকায় শীর্ষে ঢাকা

জাতীয়
ঢাকার বায়ু দুর্যোগপূর্ণ

আবারও বাংলাদেশের রাজধানী ঢাকা বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে উঠে এসেছে। দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। চলতি বছরের জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। গত মাসে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ। 

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ৩২৬। ঢাকার বায়ু দুর্যোগপূর্ণ।

আজ তালিকার দ্বিতীয় স্থানে আছে ভারতের দিল্লি, স্কোর ২৯৫। ১৯৪ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে আফগানিস্তানের কাবুল। ১৯১ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে পাকিস্তানের লাহোর। পঞ্চম স্থানে আছে ভারতের কলকাতা, স্কোর ১৮৭।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ “ভালো” হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ “মাঝারি” হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য “অস্বাস্থ্যকর” হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে “খুবই অস্বাস্থ্যকর” বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা “দুর্যোগপূর্ণ” বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

আরও পড়ুন: ব্যারিষ্টার সুমনের বিরুদ্ধে ৫০০ কোটি টাকার মানহানি মামলা আ. লীগ নেতার

এর আগে শীতকালজুড়ে (ডিসেম্বর ও জানুয়ারি) ঢাকার বায়ু ছিল ‘অস্বাস্থ্যকর’ বা ‘খুবই অস্বাস্থ্যকর’ অবস্থায়। প্রায় প্রতিদিনই দূষিত বায়ুর তালিকায় শীর্ষে ছিল বাংলাদেশের রাজধানী ঢাকা।