ইবি ছাত্রীকে নির্যাতনের ঘটনায় যা বলল মানবাধিকার কমিশন

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়সহ (ইবি) দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন।বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ উদ্বেগের কথা জানায় কমিশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গণমাধ্যমে প্রকাশিত কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রীকে একটি ছাত্রসংগঠনের কর্মীরা দীর্ঘসময় ধরে শারীরিক, মানসিক নির্যাতন ও ভিডিও ধারণসহ হয়রানি করেছে। এ ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছে মানবাধিকার কমিশন।

আরও পড়ুন: নেতা আসে নেতা যায়— খবরের শিরোনাম পাল্টায় না ছাত্রলীগের

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সম্প্রতি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ ধরনের ঘটনা বেড়েছে। শিক্ষার্থীদের নিরাপত্তা বিঘ্নিত ও বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষার পরিবেশ ব্যাহত হচ্ছে। তাই কমিশন মনে করে, এহেন কুরুচিপূর্ণ আচরণ কোনোভাবেই প্রত্যাশিত নয়। এমন কর্মকাণ্ডের বিষয়ে এখনই ভাবতে হবে। সামাজিক অবক্ষয় ও মূল্যবোধের অভাব এ ক্ষেত্রে দৃশ্যমান।

এতে আরও বলা হয়, একজন শিক্ষার্থীর কাছে সমাজের প্রত্যাশা থাকে তারা পড়াশোনা এবং সমাজের উন্নয়নমূলক কর্মকাণ্ডে জড়িত থেকে দেশ ও সমাজের উন্নয়ন ঘটাবে। তাদের দ্বারা এমন কর্মকাণ্ড অন্যদেরও প্রভাবিত করতে পারে, যা সার্বিক পরিস্থিতির অবনতি ঘটাবে বলে আশঙ্কা করা যায়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাভাবিক শিক্ষার পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানাচ্ছে কমিশন।