জনস হপকিন্সে পড়ার সুযোগ পেলেন জাবির মামুন

মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন
মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন

আমেরিকার প্রথম গবেষণাভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর শ্রেণিতে পড়ার সুযোগ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।   

তিনি জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথ এ এপিডোমলজিতে স্নাতকোত্তর সম্পন্ন করার সুযোগ পেয়েছেন। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 
 
মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন বিশ্ববিদ্যালয়ের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী। বর্তমানে তিনি পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করে একই বিভাগে স্নাতকোত্তর শ্রেণিতে অধ্যয়নরত রয়েছেন।

তিনি বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই পড়াশোনার পাশাপাশি গবেষণার সাথে যুক্ত ছিলেন। বিশ্বের সেরা শতকরা ২ শতাংশ গবেষকের তালিকায় স্থান পেয়েছেন এই তরুণ। ইতোমধ্যে তার গবেষণার সাইটেশন সংখ্যা ৫ হাজার অতিক্রম করেছে। বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পাওয়া মামুনের প্রকাশিত গবেষণাপত্রের সংখ্যা শতাধিক। বিগত বছরও তিনি প্রকাশ করেছেন তার ৩৯টি গবেষণাপত্র।

নিজে গবেষণা করা ছাড়াও তিনি ২০১৭ সালে গবেষণা প্রতিষ্ঠান, ‘চিন্তা রিসার্চ বাংলাদেশ’ প্রতিষ্ঠা করেন। এর অধীনে তিনি দেশি-বিদেশি গবেষকদের সাথে কাজ করে যাচ্ছেন। এ ছাড়াও তিনি নতুন গবেষকদের জন্য কিছু মেন্টরিং-ট্রেনিং প্রোগ্রাম করে যাচ্ছেন।

এ নিয়ে আব্দুল্লাহ আল মামুন তার অনুভূতি ব্যক্ত করে জানান, আমি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাবলিক হেলথ নিয়ে পড়ার সুযোগ পাওয়ার পর থেকেই স্বপ্ন দেখতাম আমেরিকার জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় পড়ার। আলহামদুলিল্লাহ স্বপ্ন পূরণ হয়েছে। যারা আমার গবেষণার সাথে যুক্ত ছিলেন এবং আমাকে সাপোর্ট দিয়েছেন প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করছি।

প্রসঙ্গত, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় আমেরিকার ম্যারিল্যান্ডের বাল্টিমোরে অবস্থিত একটি বিশ্ববিদ্যালয়। ১৮৭৬ সালের ২২ জানুয়ারি এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ১৯৯৪ সাল থেকে বিশ্ববিদ্যালয়টি পাবলিক হেলথ স্কুলগুলোর মধ্যে সারাবিশ্বে প্রথম স্থান দখল করে আছে। এমনকি হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথেরও উপরে অবস্থান করছে প্রতিষ্ঠানটি।