চলতি মাসে শুরু হচ্ছে প্রাথমিকের জেলা-বিভাগে বদলির কাজ

চলতি মাসে শুরু হচ্ছে প্রাথমিকের জেলা-বিভাগে বদলির কাজ
চলতি মাসে শুরু হচ্ছে প্রাথমিকের জেলা-বিভাগে বদলির কাজ

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ জানিয়েছেন, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের আন্তঃজেলা, আন্তঃবিভাগ ও আন্তঃসিটি করপোরেশনের মধ্যে বদলির কাজ চলতি মাসে শুরু হবে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) প্রাথমিক শিক্ষার উদ্যোগ ও অর্জন নিয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন উপস্থিত ছিলেন।

সচিব ফরিদ আহাম্মদ বলেন, বদলির কাজ শুরু করতে সফটওয়্যারেরও কিছু কাজ করতে হবে। আমরা তা শুরু করে দিচ্ছি।

প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, আমরা ইতোমধ্যে উপজেলার মধ্যে বদলি শুরু করেছি। ২৫ হাজার শিক্ষকের বদলি সফলভাবে সম্পন্ন হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় ধাপের কার্যক্রমের পরিকল্পনা বাস্তবায়নের পথে।

আরও পড়ুন: প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগে পদ বাড়ছে ৫ হাজার

এদিন সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ ছাড়াও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৪ ডিসেম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের ফল প্রকাশ করা হয়। এতে ৩৭ হাজার ৫৭৪ জন প্রার্থীকে নিয়োগের সুপারিশ করা হয়। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের ইতিহাসে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় নিয়োগ।

২০২০ সালের ২০ অক্টোবর ৩২ হাজার ৫৭৭টি শূন্যপদে সহকারী শিক্ষকের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। পরে আরও ৫ হাজার পদ বাড়িয়ে ৩৭ হাজার ৫৭৪ জন সহকারী শিক্ষক নিয়োগ করা হয়।

নিয়োগের পর প্রার্থীদের ডাকযোগে নিয়োগপত্র জেলা প্রাথমিক শিক্ষা অফিসগুলোতে পাঠানো হয়। জেলা শিক্ষা অফিস থেকে প্রার্থীদের অঙ্গীকারনামা ও যোগদানপত্রের ফরমেট দিয়ে দেয়া হয়। এগুলো পূরণ করে ২২ জানুয়ারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসে এসে নতুন শিক্ষকরা যোগদান করেন।