৫০ হাজার টাকার স্বাস্থ্যসেবা পাবে ১৫ লাখ পরিবার

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বছরে ১৫ লাখ পরিবার ৫০ হাজার টাকা মূল্যের স্বাস্থ্যসেবা বিনা মূল্যে পাবেন। তিনি বলেন, মানিকগঞ্জ, বরিশাল, বরগুনা, লক্ষ্মীপুর, কুড়িগ্রাম, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে এ সেবা পাওয়া যাবে। পর্যায়ক্রমে দেশের সব জেলায় এটি নিয়ে যাওয়ার পরিকল্পনা আছে। ইউনিভার্সেল হেলথ কাভারেজের আওতায় এটি করা হচ্ছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যসেবা সংক্রান্ত সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশব্যাপী স্বাস্থ্যসেবার মানোন্নয়নে বিভিন্ন রকমের উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। জেলা, উপজেলা হাসপাতালের পাশাপাশি ইউনিয়ন পর্যায়ের হাসপাতালেও স্বাস্থ্যসেবার মান বৃদ্ধি করা নিয়ে ব্যাপক উদ্যোগ বাস্তবায়ন করা হবে।’

আরও পড়ুন: পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরীক্ষা ১৮ ফেব্রুয়ারি

তিনি বলেন, ‘স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির আওতায় ইউনিভার্সেল হেলথ কাভারেজ প্রজেক্টের মাধ্যমে প্রাথমিকভাবে দেশের দরিদ্র ১৫ লাখ পরিবারের ৬০ লাখ মানুষের প্রতি জনকে বিনামূল্যে সরকারি ওষুধের বাইরে আরও ৫০ হাজার টাকার ওষুধসহ স্বাস্থ্যসেবা চিকিৎসা সামগ্রী দেওয়া হবে।’

প্রাথমিক পর্যায় থেকে স্বাস্থ্যসেবা নিশ্চিতের ভাবনা জানিয়ে মন্ত্রী বলেন, স্কুল পর্যায়ের শিক্ষার্থী শিশুদের জন্য স্বাস্থ্যসচেতনামূলক মিনি পকেট হেলথ গাইড বই দেওয়া হয়েছে। দেশের প্রাথমিক স্বাস্থ্যসেবা জোরদার করতে প্রাথমিকভাবে ৫০০টি স্বাস্থ্যকেন্দ্রের স্বাস্থ্যসেবা দৈনিক ৮ ঘণ্টার পরিবর্তে মাসের ৩০ দিনই ২৪ ঘণ্টা চালু রাখার কাজ চলমান আছে।