জাবির ৬ষ্ঠ সমাবর্তনে স্বর্ণপদক পাচ্ছেন ১৬ শিক্ষার্থী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

দীর্ঘ সাত বছর পর আগামী ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ষষ্ঠ সমাবর্তন। যেখানে প্রায় ৩২ হাজার গ্রাজুয়েটকে সনদপত্র প্রদান করার হবে। বিশাল সংখ্যক এ গ্রাজুয়েটদের মধ্য থেকে দুই ক্যাটাগরিতে মোট ১৬ জন শিক্ষার্থীকে দেওয়া হবে স্বর্ণপদক সম্মাননা। স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণিতে চূড়ান্ত পরীক্ষায় সব বিভাগের মধ্যে সর্বোচ্চ নম্বরধারীদের এ সম্মাননা প্রদান করা হবে।

আজ রবিবার (১২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (উচ্চশিক্ষা ও বৃত্তি-২) এ বি এম আজিজুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সমাবর্তনে স্বর্ণপদক জয়ী শিক্ষার্থীদের হাতে পদক তুলে দিবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ খান। 

এবারের সমাবর্তনে শুধুমাত্র ‘আসাদুল কবীর স্বর্ণপদক’, ‘শরফুদ্দিন স্বর্ণপদক’ ও ‘মোফাসসিল উদ্দিন আহমেদ ট্রাস্টফান্ড গোল্ড মেডেল’ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এগুলোর মধ্যে স্নাতক ক্যাটাগরিতে ৮ জনকে ‘আসাদুল কবীর স্বর্ণপদক’, স্নাতকোত্তর ক্যাটাগরিতে ৭ জনকে দেওয়া হবে ‘শরফুদ্দিন স্বর্ণপদক’।

আরও পড়ুন: প্রয়োজনে থানা ঘেরাও করা হবে: বশেমুরবিপ্রবি উপাচার্য

এছাড়াও দর্শন বিভাগের সর্বোচ্চ ফলাফল প্রাপ্ত ১১ জন শিক্ষার্থীর মধ্য থেকে স্নাতকোত্তরের একজনকে ‘মোফাসসিল উদ্দিন আহমেদ ট্রাস্টফান্ড স্বর্ণপদক’ দেওয়া হবে বলে জানা যায়। আগামীকাল ওই শিক্ষার্থীর নাম চূড়ান্ত করা হবে।

‘আসাদুল কবীর স্বর্ণপদক’ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে রয়েছেন- মাইক্রোবায়োলজি বিভাগের তানজিনা আক্তার (স্নাতক-২০১২) ও মুমতারিন জান্নাত ঐশী (২০১৬); ইন্সটিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশনের (আইবিএ) রাতুল কুমার সাহা (২০১৩), বি এম মুহিত সাঈফ (২০১৮) ও রাদিআহ হাসান (২০১৯); ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ফারিহা আফসানা (২০১৪), প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের উম্মে মাহফুজা শাপলা (২০১৫); ভূগোল ও পরিবেশ বিভাগের জান্নাতুল হুসনা তুয়া (২০১৭)। তারা প্রত্যেকেই স্নাতকে সর্বোচ্চ ফলাফলের জন্য এ সম্মাননা পাবেন।

সমাবর্তনে ‘শরফুদ্দিন স্বর্ণপদক’ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে রয়েছেন- পদার্থবিজ্ঞান বিভাগের শরিফুল ইসলাম (স্নাতকোত্তর- ২০১৩), মোছা: শামীমা খানম (২০১৪), বদরুন্নাহার দীপা (২০১৮), মুহাম্মদ খায়রুল আলম (২০১৯); ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ঊর্মি দাস (২০১৫), অর্থনীতি বিভাগের ইসতিয়াক রায়হান (২০১৬), ভূগোল ও পরিবেশ বিভাগের কামরুন নাহার (২০১৭)। এদের প্রত্যেকেই স্নাতকোত্তরে সর্বোচ্চ ফলাফলের জন্য এ সম্মাননা পাবেন।

জানা যায়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫২ বছরে সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে মাত্র পাঁচবার। সর্বশেষ ২০১৫ সালে পঞ্চম সমাবর্তন অনুষ্ঠিত হয়। ৯ হাজার গ্র্যাজুয়েট, এম.ফিল ও পিএইচ.ডি ডিগ্রি অর্জনকারীদের মধ্য থেকে ১৮ জন শিক্ষার্থীকে ২৩ টি স্বর্ণপদক প্রদান করা হয়।