তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়াল

ভূমিকম্প
তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প

তুরস্ক-সিরিয়ায় স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পের আঘাতে নাগরিকদের মৃত্যুর সংখ্যা ২৫ হাজার ছাড়িয়ে গেছে। তুরস্কের প্রেযিসডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান জানিয়েছেন, তার দেশে এখন পর্যন্ত ২১ হাজার ৮৪৮ টি মরদেহ পাওয়া গেছে।

শনিবার (১১ ফেব্রুয়ারি) এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানান এরদোয়ান।

ফরাসি বার্তা সংস্থা এএফপির পরিসংখ্যান অনুযায়ী, সিরিয়ায় ভূমিকম্পে প্রাণহানি ২ হাজার ৫৫৩ জন ছাড়িয়ে গেছে। আর তুরস্কে প্রাণ হারিয়েছেন ২১ হাজার ৮৪৮ জন। ফলে পাঁচদিন আগের এই ভূমিকম্পে উভয় দেশে মারা গেছেন ২৫ হাজার ৪০১ জন।

এদিকে, তুরস্কে প্রাণঘাতী ভূমিকম্প আঘাত হানার পঞ্চম দিনেও ধ্বংসস্তূপের নিচে মিলছে প্রাণের স্পন্দন। উদ্ধারকারীদের প্রাণপন চেষ্টায় এখনও ধ্বংসস্তূপের নিচে জীবিত লোকজনের সন্ধান মিলছে। যেন অলৌকিকভাবে উদ্ধারের ঘটনা আজ আরও বেশি ঘটছে।

গত সোমবার (৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোর ৪টা ১৭মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও তার প্রতিবেশী দেশ সিরিয়া। ওই ভূমিকম্পের ১৫ মিনিট পর ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি বড় ভূমিকম্প এবং পরে শতাধিক আফটারশক হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, তুরস্কের দক্ষিণাঞ্চলীয় কাহরামানমারাশ প্রদেশের গাজিয়ানতেপ শহরের কাছে ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল।