এসিআই ‘এক্সিলেন্ট’ বিশ্ববিদ্যালয়ের তালিকায় চুয়েট

চুয়েট
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ২য় বারের মতো এসিআই ‘এক্সিলেন্ট’ বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা করে নিয়েছে। ১০ফেব্রুয়ারী যুক্তরাষ্ট্রের মিশিগানভিত্তিক পুরকৌশলীদের আন্তর্জাতিক পেশাজীবী সংগঠন আমেরিকান কনক্রিট ইনস্টিটিউট(এসিআই) তাদের অফিশিয়াল মেইল থেকে ক্যানেট এস. ওয়ার্ল্ডের পাঠানো মেইলে তথ্যটি নিশ্চিত করেন। যেখানে চুয়েটকে ‘এক্সিলেন্ট ইউনিভার্সিটি’ হিসেবে স্বীকৃতি দিয়েছে সংগঠনটি। শিক্ষার্থীদের বিভিন্ন কার্যক্রম এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায় ধারাবাহিক সাফল্যের বিষয় বিবেচনায় নিয়ে এক্সিলেন্ট ইউনিভার্সিটির তালিকাটি প্রস্তুত করা হয়।

এক্সিলেন্ট ইউনিভার্সিটির এই তালিকায় স্থান পেয়েছে বিশ্বের ৫৫টি বিশ্ববিদ্যালয়। এই তালিকায় বাংলাদেশ থেকে চুয়েট ছাড়াও গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি (আইইউটি) স্থান পেয়েছে। এছাড়া বিশ্বের ৫৩টি বিশ্ববিদ্যালয়কে আউটস্ট্যান্ডিং বিশ্ববিদ্যালয়ের মর্যাদা দিয়েছে সংগঠনটি । এই তালিকায় বাংলাদেশ থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) স্থান পেয়েছে। 

আমেরিকা, কানাডা ,ফিলিপাইনসহ বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে এসিআই। এ বছর প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান সহ বিশ্বের বিভিন্ন ৫৫টি বিশ্ববিদ্যালয়কে 'এক্সিলেন্ট ইউনিভার্সিটি' হিসেবে এবং ৫৩টি বিশ্ববিদ্যালয়কে 'আউটস্ট্যান্ডিং ইউনিভার্সিটি'র মর্যাদা দিয়েছে সংগঠনটি। 

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ, ১৩ ফেব্রুয়ারি আবেদন শুরু

গত বছর এসিআই আয়োজিত শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিযোগিতায় চুয়েটের ধারাবাহিক সাফল্যসহ এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার চুয়েট আয়োজিত বিভিন্ন ওয়েবিনার, দাতব্য কার্যক্রমে চুয়েটের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।এছাড়া প্রোজেক্ট কম্পিটিশনে জয় কনক্রিট সলিউশন কম্পিটিশনে ফাইনাল  রাউন্ডে অংশগ্রহনসহ বিগত ৩ বছরে ৬ জন স্টুডেন্ট কম্পিটিশনে অ্যাওয়ার্ড জেতার ধারাবাহিকতায় 'এসিআই এক্সিলেন্ট ইউনিভার্সিটি অ্যাওয়ার্ড ২০২২' পেতে মূল ভূমিকা পালন করেছে বলে মনে করেছেন এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার চুয়েটের সংশ্লিষ্টরা।

এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার চুয়েটের অনুষদ উপদেষ্টা জি এম সাদিকুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, অপেক্ষাকৃত নবীন স্টুডেন্ট চ্যাপ্টার হিসেবে বিগত দুই বছর যাবত আমরা এক্সিলেন্ট ইউনিভার্সিটি ক্যাটাগরিতে এসিআই এর সর্বোচ্চ পুরস্কার অর্জন করেছি।এটি ভবিষ্যৎ পথ চলাতে অনুপ্রেরণা যোগাবে। চুয়েটের এই সাফল্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম অভিনন্দন জানিয়েছেন।