আর্মড ফোর্সেস ও আর্মি মেডিকেলে ভর্তি আবেদন শুরু ১৩ ফেব্রুয়ারি

মেডিকেল কলেজ
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ

বাংলাদেশ সশস্ত্র বাহিনী কর্তৃক পরিচালিত সরকারি চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ( AFMC)-এর এএমসি ক্যাডেট (যারা বাধ্যতামূলকভাবে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করবে) ও এএফএমসি ক্যাডেট ক্যাটাগরিতে এবং বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েলফেয়ার ট্রাস্ট কর্তৃক পরিচালিত বেসরকারি ০৫ (পাঁচ)টি আর্মি মেডিকেল কলেজে অভিন্ন প্রক্রিয়ায় ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ এমবিবিএস কোর্সে ছাত্র/ছাত্রী ভর্তি করা হবে। আগ্রহীরা ১৩ ফেব্রুয়ারি ২০২৩ থেকে অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা: 

ক। এএফএমসি-এর এএমসি ক্যাডেট ক্যাটাগরিঃ ২০১৯/২০২০ সনে এসএসসি/সমমান পরীক্ষা এবং ২০২১/২০২২ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগে উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদেরকে মোট জিপিএ-১০.০০ প্রাপ্ত হতে হবে।

খ। এএফএমসি-এর এএফএমসি ক্যাডেট ও পাঁচটি আর্মি মেডিকেল কলেজের ক্যাডেট ক্যাটাগরিঃ ২০১৯/২০২০ সালে এসএসসি/সমমান পরীক্ষা এবং ২০২১/২০২২ সনে এইচএসসি/সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগে উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদের ন্যূনতম মোট জিপিএ ৯.০০ থাকতে হবে। শুধুমাত্র উপজাতীয় প্রার্থীর ক্ষেত্রে প্রাপ্ত জিপিএ এর যোগফল ন্যূনতম ৮.০০ গ্রহণযোগ্য হবে। তবে কোন অবস্থাতেই উপজাতীয় প্রার্থীর এসএসসি/সমমান অথবা এইচএসসি/সমমান পরীক্ষায় কোন একটিতে জিপিএ ৩.৫০ এর নিচে গ্রহণযোগ্য হবে না। এইচএসসি/সমমান পরীক্ষায় পাশের পূর্ববর্তী ০২ (দুই) বছরের মধ্যে এসএসসি/সমমান পরীক্ষায় পাশ হতে হবে।

গ। সকলের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে (Biology) ন্যূনতম জিপিএ ৪.০০ হতে হবে।

শারীরিক যোগ্যতা:

এএফএমসি-এর এএমসি ক্যাডেট ক্যাটাগুরি প্রার্থীকে অবশ্যই নিম্নলিখিত শারীরিক যোগ্যতা সম্পন্ন হতে হবে:

১। উচ্চতা (ন্যূনতম): পুরুষ ১.৬৩ মি. (৫ ফুট ৪ ইঞ্চি) মহিলা ১.৫৫ মি. (৫ ফুট ১ ইঞ্চি)

২। ওজন (ন্যূনতম): পুরুষ ৫৪.00 কেজি (১২০ পাউন্ড) মহিলা ৪৬.২৭ কেজি (১০২ পাউন্ড) উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে

৩। বুকের মাপ (ন্যূনতম): পুরুষ স্বাভাবিক ০.৭৬ মি. (৩০ ইঞ্চি) মহিলা স্বাভাবিক ০.৭১ মি. (২৮ ইঞ্চি) সম্প্রসারিত ০.৮১ মি. (৩২ ইঞ্চি) সম্প্রসারিত ০.৭৬ সে. মি. (৩০ ইঞ্চি)

৪। দৃষ্টি শক্তি: প্রতিটি চোখের ক্ষীণদৃষ্টি ও দূরদৃষ্টি ২.৫ ডায়প্টার এর বেশি এবং বিষমদৃষ্টি ১.০ ডায়প্টার এর বেশি হলে গ্রহণযোগ্য হবে না। কালার ব্লাইন্ড (বর্ণান্ধতা) গ্রহণযোগ্য হবে না।

৫। শ্রবণ শক্তি: গ্রহণযোগ্য সীমার মধ্যে থাকতে হবে।

এএফএমসি-এর এএফএমসি ক্যাডেট ক্যাটাগরি ও পাঁচটি আর্মি মেডিকেল কলেজের ক্যাডেট এর ক্ষেত্রে মেডিকেল বোর্ড কর্তৃক করা হবে। স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য হতে হবে। এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান এর জিপিএ এবং ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থীদের মূল্যায়ন করা হবে।

এছাড়া ২০২১-২০২২ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল বা ডেন্টাল কলেজ/ডেন্টাল ইউনিটে ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে ৮.০ (আট) নম্বর কর্তন করে মেধাক্রমে অন্তর্ভুক্ত করা হবে।

অনলাইনে আবেদন শুরু: ১৩-০২-২০১৩ খ্রি:, সোমবার ( সকাল ১১.০০ টা)

আবেদন প্রক্রিয়া: আবেদন করতে ক্লিক করুন এখানে https://www.afmc.edu.bd/ অথবা এইখানে http://afmc.teletalk.com.bd/

আবেদন ফি: ১,০০০/- টাকা

অনলাইনে আবেদনের শেষ তারিখ: ২৩-০২-২০১৩ খ্রি:, বৃহস্পতিবার ( রাত ১১.৫৯ মি.)

প্রবেশ পত্র বিতরণ (ডাউনলোড): ০৬-০৩-২০২৩ খ্রি:, সোমবার হতে ১০-০৩-২০২৩ খ্রি:, শুক্রবার পর্যন্ত। ১২. ভর্তি পরীক্ষার তারিখ: ১১-০৩-২০২৩ খ্রি: ( শনিবার, বিকাল ০৩.০০ টা হতে বিকাল 08.00 টা পর্যন্ত মোট ১ ঘণ্টা)

ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্যাবলি (Prospectus, FAQ & Admission Advertisement ) http://afmc.teletalk.com.bd ও কলেজের ওয়েব ঠিকানায় (www.afmc.edu.bd) পাওয়া যাবে। ভর্তি সংক্রান্ত জরুরি প্রয়োজনে afmc.amc.admission@gmail.com ঠিকানায় ই-মেইল করুন।

বিদেশি শিক্ষায় (O-Level/ A-Level) পাশ করা বাংলাদেশি নাগরিক প্রার্থীগণকে Directorate General of Medical Education, Mohakhali, Dhaka হতে নিয়মানুযায়ী Equivalence Certificate ও Code সংগ্রহ করতে হবে।