তুরস্ক

৭৯ ঘণ্টা পরেও ধ্বংসস্তুপ থেকে জীবিত শিশু উদ্ধার

সিরিয়া
৭৯ ঘণ্টা পর ধ্বংসস্তুপ থেকে উদ্ধারকৃত শিশু

তুরস্কের আন্তাকায় ভূমিকম্পের ৭৯ ঘণ্টা পর ধ্বংসস্তুপ থেকে এক শিশুকে উদ্ধার করা হয়েছে। আর জাজিরার এক প্রতিবেদনে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) এ তথ্য প্রকাশ করা হয়।

প্রতিবেদনে জানানো হয়, উদ্ধারকৃত শিশুটির নাম মার্ট তাতার। তার বয়স আনুমানিক দুই বছর। তাকে একটি ধসে পড়া ভবনের নিচ থেকে উদ্ধার করা হয়।

এদিকে তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গেছে। এদের মধ্যে শুধুমাত্র তুরস্কেই নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ১৩৪ জনে। অপরদিকে সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় তিন হাজার ৩১৭ জনে।

বিবিসির তথ্য অনুযায়ী, দুই দেশেই হাজার হাজার ভবন ধসে পড়েছে। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়াদের মরদেহ উদ্ধারে প্রাণপণ প্রচেষ্টা চালাচ্ছেন উদ্ধারকর্মীরা ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধারণা করছে আড়াই কোটিরও বেশি মানুষ শক্তিশালী এই ভূমিকম্পের শিকার হয়েছেন। এতে মৃত্যুর সংখ্যা কয়েকগুণ বাড়তে পারে বলেও সতর্ক করেছে সংস্থাটি।

এদিকে, ভূমিকম্পের পর তুরস্ক-সিরিয়ার সহায়তায় এগিয়ে এসেছে বাংলাদেশসহ বিভিন্ন দেশ। ইতোমধ্যে দেশটিতে উদ্ধারকাজে সহযোগিতার জন্য একটি উদ্ধারকারী দল পাঠিয়েছে বাংলাদেশ।

উল্লেখ্য, গত সোমবার তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির কেন্দ্র ছিল সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছে। এতে তুরস্ক এবং সিরিয়ার বেশ কিছু অঞ্চল মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া ভূমিকম্পের পর দেশটিতে এখন পর্যন্ত ২৩০টির বেশি পরাঘাত হয়ে গেছে। এদের মধ্যে কোনো কোনোটির মাত্রা ছিল ৫ দশমিক ৫ এর ওপরে, যা ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বৃদ্ধি করতে পারে।