চবি শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রলীগের হামলা

অভিযোগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ নেতাকর্মীরা হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বেলা ১২ টার  দিকে এ হামলার ঘটনা ঘটে। শিক্ষার্থীদের অভিযোগ তারা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছিলেন এমন সময় তাদের ওপর অতর্কিত হামলা চালায় ছাত্রলীগ। অপরদিকে ছাত্রলীগের দাবি শিক্ষার্থীদের আন্দোলন অযৌক্তিক একারণে বাধা দিয়েছিলেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীদের সূত্রে জানা  যায়, বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে মানববন্ধনের মধ্য দিয়ে আজ সকাল ১০টা থেকে ১০০তম দিনের আন্দোলন শুরু করেন চারুকলার সাধারণ শিক্ষার্থীরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের অন্য বিভাগের শিক্ষার্থীরাও যোগ দিতে থাকেন। এক পর্যায়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ভার্সিটি এক্সপ্রেস ও বাংলার মুখ গ্রুপের নেতাকর্মীরা তাদের আন্দোলন বন্ধ করতে বলেন।

দীর্ঘ সময় বাকবিতণ্ডার পর তারা আন্দোলনরত শিক্ষার্থীদের ব্যানার-ফেস্টুন ছিঁড়ে ফেলে আন্দোলনকারীদের ধাক্কা দিয়ে শহীদ মিনার থেকে উঠিয়ে দেন। এ সময় কয়েকজন উঠতে না চাইলে ছাত্রলীগ নেতাকর্মীরা তাদের মারধর করেন। সাংবাদিকরা এই ঘটনার ছবি ও ভিডিও ধারণ করতে চাইলে ছাত্রলীগ কর্মীরা তাদেরও হুমকি দেন।

আরো পড়ুন: মধ্যরাতে বাকৃবি ছাত্রীদের সড়ক অবরোধ

চারুকলার ইনস্টিটিউটের শিক্ষার্থী পায়েল দে বলেন, আমরা এখানে শান্তিপূর্ণভাবে মানববন্ধন করছিলাম। হঠাৎ করে তারা আমাদের ব্যানার ফেস্টুন কেড়ে নেয়। মেয়েদেরও তারা ধাক্কা দিয়ে উঠিয়ে দেয়।

আরেক শিক্ষার্থী সাফিয়া শরীফ বলেন, এই বিশ্ববিদ্যালয় আমরা শিক্ষার্থীর অধিকারে আন্দোলন করতে এসেছি। ১০০তম দিনের আন্দোলনে তারা হঠাৎ হামলা করেছে। তাদের ধাক্কাধাক্কিতে একজন জ্ঞান হারিয়ে ফেলেছে।

শিক্ষার্থীদের অভিযোগ চবি ছাত্রলীগের সাবেক সদস্য শৈবাল ইসলাম আন্দোলনকারীদের ওপর হামলার নেতৃত্ব দেন। তবে, এ বিষয়ে শৈবাল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

ছাত্রলীগের অন্য সদস্যরা জানান, ক্যাম্পাসে সংস্কারের কাজ শুরু হয়েছে। তবুও চারুকলার শিক্ষার্থীদের আন্দোলন করা ঠিক নয়। এজন্য ছাত্রলীগ কর্মীরা তাদের বাধা দিয়েছে।

উল্লেখ্য, চারুকলা ইনস্টিটিউটকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে আনার দাবিতে দীর্ঘদিন ধরেই আন্দোলন করছেন ইনস্টিটিউটটির শিক্ষার্থীরা