১৩’শ কর্মী ছাটাই করছে জুম, বেতন কমছে সিইও

জুম
জুম

গুগল ফেসবুক ও প্রযুক্তি কোম্পানির মতো এবার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে অনলাইন ভিডিও যোগাযোগ মাধ্যম জুম। প্রতিষ্ঠানটি থেকে ১৩০০ কর্মী (যা মোট কর্মীর প্রায় ১৫ শতাংশ) ছাঁটাই করা হবে বলে নিশ্চিত করেছ প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী (সিইও) এরিক ইউয়ান। খবর এনডিটিভি।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) এ সিদ্ধান্ত নেয়া হয় বলে বুধবার (৮ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি

প্রতিবেদনে বলা হয়, জুম ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মের পিছনে থাকা সংস্থা - যা মহামারী চলাকালীন একটি পরিবারের নাম হয়ে উঠেছে - মঙ্গলবার ঘোষণা করেছে যে এটি তার প্রায় ১৫ শতাংশ কর্মীদের ছাঁটাই করছে।

প্রতিবেদনে আরও বলা হয়, জুম ভিডিও কমিউনিকেশনের প্রধান নির্বাহী এরিক ইউয়ানও এই বছর বেতনে ৯৮ শতাংশ কমিয়ে নিচ্ছেন এবং তার এক্সিকিউটিভ বোনাস ত্যাগ করছেন। প্রধান নির্বাহী এরিক ইউয়ান বর্তমান বৈশ্বিক অবস্থাকে এই কর্মী ছাঁটাইয়ের অন্যতম কারণ হিসেবে দেখিয়েছেন।

আরও পড়ুন: প্রশিক্ষণের সময় রশি ছিড়ে বরিশাল ক্যাডেট কলেজ শিক্ষার্থীর মৃত্যু।

তিনি বলেন, যাদের ছাঁটাই করা হয়েছে তাদের ইমেইল এবং ব্যক্তিগত ইনবক্সে ৩০ মিনিটের মধ্যে একটি ম্যাসেজ যাবে। যারা যুক্তরাষ্ট্র ভিত্তিক কর্মী নন তাদের স্থানীয় প্রয়োজনীয়তার ওপর ভিত্তি করে ম্যাসেজ পাঠানো হবে।

তিনি আরও বলেন, জুমের বিকাশের জন্য কর্মী নিয়োগ করা হয়েছে ঠিকই কিন্তু টেকসইয়ের জন্য টিমকে ভালোভাবে তৈরি করা হয় নি।

এরিক বলেন, আমি জবাবদিহিতা শুধু কথায় নয়, নিজের কাজেও দেখাতে চাই। এ লক্ষ্যে আমি আগামী অর্থবছরের জন্য আমার বেতন ৯৮ শতাংশ কমিয়ে দিচ্ছি এবং ২০২০-২৩ অর্থবছরের কর্পোরেট বোনাস বাতিল করছি।

আমার এক্সিকিউটিভ লিডারশিপ টিমের সদস্যদের আগামী অর্থবছরের জন্য তাদের মূল বেতনের ২০% হ্রাস করা হবে এবং তাদের ২০২৩-২৩ অর্থবছরের কর্পোরেট বোনাসও বাতিল করা হবে।

অপরদিকে অর্থনৈতিক মন্দার কারণে একই পদক্ষেপ অনুসরণ করেছে টেক জায়ান্ট মাইক্রোসফ্ট, ফেসবুকের মালিক মেটা, গুগল প্যারেন্ট অ্যালফাবেট, অ্যামাজন এবং টুইটার।

বিশেষজ্ঞ সাইট লেঅফস.এফওয়াইআই-এর মতে, বিশ্বব্যাপী জানুয়ারির শুরু থেকে মাত্র ৯৫,০০০ কারিগরি কর্মী তাদের চাকরি হারিয়েছেন।