ময়মনসিংহ বোর্ডে কমেছে পাসের হার, জিপিএ-৫ ৫০২৮ জন

ময়মনসিংহ বোর্ডে কমেছে পাসের হার, জিপিএ-৫ ৫০২৮ জন
ময়মনসিংহ বোর্ডে কমেছে পাসের হার, জিপিএ-৫ ৫০২৮ জন

২০২২ সালের উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলের সার-সংক্ষেপ হস্তান্তর করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। বুধবার (৮ ফেব্রুয়ারি) বেলা সোয়া ১১টায় প্রধানমন্ত্রী কার্যালয়ের চামেলী হলে শেখ হাসিনার হাতে এ ফলাফল তুলে দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবসহ বিভিন্ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এবারে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল ১২ লাখ তিন হাজার ৪০৭ জন। এ বছর ২ হাজার ৬৪৯টি কেন্দ্র ও ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানে এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়।

ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষায় পাসের হার শতকরা ৮০ দশমিক ৩২ শতাংশ। যা গেল বছর ছিলো ৯৫.৭১ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ২৮ জন। এরমধ্যে ছেলে ২ হাজার ৩৯৭ জন এবং মেয়ে ২ হাজার ৬৩১ জন। যা গেল বছর ছিলো ৭ হাজার ৬৮৭ জন শিক্ষার্থী।

জিপিএ-৫ প্রাপ্তিতে এবারও ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা। ময়মনসিংহ শিক্ষা বোর্ডে ৬১ হাজার ৫১৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে পাস করেছে ৪৯ হাজার ৪০৬ জন।

বোর্ডটিতে ৮৯টি কেন্দ্রে ৬১ হাজার ৫১৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এবার ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি।