নারী আইপিএলের নিলামে ৯ বাংলাদেশি ক্রিকেটার

ক্রিকেট
বাংলাদেশি ক্রিকেটার

প্রথমবারের মতো গড়াতে যাচ্ছে নারী আইপিএলের আসর। বেশ সাড়া ফেলেছে টুর্নামেন্টের যাত্রা। আগামী ৪ মার্চ থেকে পাঁচ দলের আসরটি মাঠে গড়াবে। পুরুষদের আইপিএলের মতোই বাজার ধরার চেষ্টায় বিসিসিআই। ফ্র্যাঞ্চাইজি লিগটির জন্য বিশ্বের ১৫২৫ ক্রিকেটার নাম জমা দিয়েছিল। যদিও শেষ পর্যন্ত সেই তালিকা থেকে চূড়ান্ত তালিকায় রাখা হয়েছে মাত্র ৪০৯ জন ক্রিকেটারকে। এই তালিকায় বাংলাদেশের ৯ নারী ক্রিকেটার আছেন।

টুর্নামেন্ট মাঠে গড়ানোর আগে মুম্বাইতে খেলোয়াড় নিলাম হবে ১৩ ফেব্রুয়ারি। ৯০ জন ভারতীয় ক্রিকেটার আর ৩০ জন বিদেশী ক্রিকেটার সুযোগ পাবেন। প্রথমবারের মতো আয়োজিত এই টুর্নামেন্টে সব মিলিয়ে ২২টি ম্যাচ হবে। ম্যাচগুলো মুম্বাইয়ের ব্র্যাবোর্ন এবং ডি ওয়াই পাতিল স্টেডিয়ামে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

সর্বোচ্চ ক্যাটাগরিতে রয়েছেন ২৪ জন ক্রিকেটার। তাদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৫০ লাখ রুপি করে। এর মধ্যে রয়েছেন হারমানপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা, দীপ্তি শর্মা ও শেফালি ভার্মার মতো তারকা ক্রিকেটাররা। নিলামে সর্বোচ্চ পারিশ্রমিকের ক্যাটাগরিতে বাংলাদেশের কেউ না থাকলেও অন্য ক্যাটাগরিতে আছেন। 

আরও পড়ুন: আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন অ্যারন ফিঞ্চ

নিলাম তালিকায় থাকা বাংলাদেশের ক্রিকেটাররা হলেন
জাহানারা আলম (৩০ লাখ ভারতীয় রূপি), সালমা খাতুন (৪০ লাখ ভারতীয় রূপি), নিগার সুলতানা জ্যোতি (৩০ লাখ ভারতীয় রূপি), স্বর্ণা আক্তার (২০ লাখ ভারতীয় রূপি), রুমানা আহমেদ (৪০ লাখ ভারতীয় রূপি), নাহিদা আক্তার (৩০ লাখ ভারতীয় রূপি), লতা মন্ডল (৩০ লাখ ভারতীয় রূপি), রিতু মনি (৩০ লাখ ভারতীয় রূপি), শোভনা মোস্তারি (৩০ লাখ ভারতীয় রূপি)।