পাইরেটেড বই বিক্রি, বইমেলায় বন্ধ ২ স্টল

অমর একুশে বইমেলা

পাইরেটেড বই বিক্রির অভিযোগের প্রমাণ পাওয়ার পর অমর একুশে বইমেলায় রাবেয়া বুক হাউজ ও গ্রন্থ প্রকাশ নামে দুটি প্রকাশনা প্রতিষ্ঠানকে বন্ধ করার সুপারিশ করেছে মেলার টাস্কফোর্স। পরে বইমেলা কমিটি স্টল দুটিকে বন্ধ করে দিয়েছে।

বইমেলার সপ্তম দিনে টাস্কফোর্স আরও সাতটি প্রতিষ্ঠানকে বই মেলার নীতিমালা বহির্ভূত বই বিক্রির জন্য সাবধান করেছে। সতর্ক করে দেওয়া সাতটি প্রতিষ্ঠান হলো- মা সেরা প্রকাশন, জ্ঞান বিতান, মৌ প্রকাশনী, বঙ্গজ প্রকাশন, গাজী প্রকাশনী, মেধা পাবলিকেশন্স ও দেশজ।

তারা সতর্কবার্তা না মানলে পরবর্তী অভিযানে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন টাস্কফোর্সের সভাপতি ও সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব অসীম কুমার দে।

তিনি বলেন, যেসব প্রতিষ্ঠানকে বন্ধ করার সিদ্ধান্ত হয়েছে, তাদের স্টলে কিছু বই আছে যার ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড বুক নাম্বার (আইএসবিএন) নেই। পাশাপাশি তারা এমন কিছু বই স্টলে রেখেছে, যার প্রকাশক বা পরিবেশকও তারা নয়। এটা সুস্পষ্ট নীতিমালা লঙ্ঘন। গত ৩ ফেব্রুয়ারি আমরা তাদের সতর্ক করেছিলাম।

“তারা কথা রাখেনি। তাই বইমেলা পরিচালনা কমিটিকে সুপারিশ জানিয়েছিলাম। এরপর তারা আজ ওই দুটি স্টল বন্ধ করে দেয়। বাকি সাতটি প্রতিষ্ঠানও একই কাজ করেছে। তাদের মৌখিকভাবে সতর্ক করে দেওয়া হয়েছে। পাশাপাশি বইমেলা পরিচালনা কমিটিকেও সুপারিশ জানানো হয়েছে। বইমেলাকে সুশৃঙ্খল ও প্রকাশকদের স্বার্থ অক্ষুণ্ন রাখতে নিয়মিত টাস্কফোর্সের অভিযান চলবে।”