ফের পরীক্ষা দিতে হবে ‘শনিবার বিকেল’কে

ফের পরীক্ষা দিতে হবে ‘শনিবার বিকেল’কে
ফের পরীক্ষা দিতে হবে ‘শনিবার বিকেল’কে

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’ সিনেমাটি পুনরায় পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে সেন্সর বোর্ডের আপিল কমিটি। নতুন এ সিদ্ধান্ত জানিয়ে প্রযোজককে একটি চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (চলচ্চিত্র) মো. জাহাঙ্গীর আলম। 

বিগত চার বছর ধরে সেন্সরবোর্ড থেকে ছাড়পত্র পায়নি না ‘শনিবার বিকেল’। সেন্সর বোর্ডের আপিল কমিটিতে সিনেমাটি নিয়ে শুনানি হয় গত ২১ জানুয়ারি। সেদিন আপিল কমিটির সদস্যরা সিনেমার নির্মাতা–প্রযোজকদের বক্তব্য শোনেন। 

মো. জাহাঙ্গীর আলম বলেন, আপিল কমিটি শনিবার বিকেল সিনেমাটি পুনঃপরীক্ষা করার সিদ্ধান্ত জানিয়ে সিনেমাটির প্রযোজককে চিঠি দেওয়া হয়েছে।

আপিল কমিটিতে সভাপতি হিসেবে রয়েছেন মন্ত্রিপরিষদ সচিব ও আহ্বায়ক হিসেবে রয়েছেন সেন্সর বোর্ডের চেয়ারম্যান। এছাড়াও সাত সদস্যের কমিটিতে রয়েছেন সংসদ সদস্য অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, অভিনেত্রী সুচরিতা ও সাংবাদিক শ্যামল দত্ত। 

'শনিবার বিকেল' এর প্রতিনিধি হিসেবে আপিল শুনানিতে যুক্তি উপস্থাপন করেন চলচ্চিত্রকার ও নির্দেশক নাসির উদ্দীন ইউসুফ।  

শুনানিতে শুনানিতে খুবই ইতিবাচক আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেছেন, আমরা সিনেমাটির পক্ষে যুক্তি তুলে ধরেছি। বলেছি, এই সিনেমায় আপত্তি করার মত কিছু নেই। আমাদের ধারণা ছিল সিনেমাটি সেন্সর ছাড়পত্র পাবে। কিন্তু এখন সেন্সরবোর্ড থেকে জানাচ্ছে, এটি আবার রিভিউ করা হবে। 

প্রসঙ্গত, ফারুকী গুলশানের হোলি আর্টিজান বেকারিতে ২০১৬ সালের জঙ্গি হামলার প্রেক্ষাপটে ‘শনিবার বিকেল’ সিনেমাটি বানিয়েছেন। এতে অবিনয় করেন জাহিদ হাসান, পরমব্রত, তিশা, ইরেশ যাকেরের সঙ্গে ফিলিস্তিনি অভিনেতা ইয়াদ হুরানি। 

ফারুকীর সিনেমাটি বাংলাদেশ-ভারত-জার্মানি এই তিন দেশের যৌথ প্রযোজনায় সিনেমাটি বানাতে টানা ১৫ দিন মহড়ায় মাত্র ৭ দিনেই শুটিং শেষে বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত এবং প্রশংসিতও হয়েছে।
কিন্তু ২০১৯ সালে সেন্সর বোর্ডের সদস্যরা দুবার দেখার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির আপত্তিতে শনিবার বিকেল আটকে দেন।