তুরস্কে ভূমিকম্পের ২২ ঘণ্টা পর এক নারীকে জীবিত উদ্ধার

ধ্বংসস্তূপ
ভূমিকম্পের ২২ ঘণ্টা পর এক নারীকে জীবিত উদ্ধার

তুরস্কে ভূমিকম্পের ২২ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে এক নারীকে জীবিত উদ্ধার করা হয়েছে। ধসে পড়া একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে তাকে উদ্ধার করা হয়। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি এই তথ্য জানিয়েছে।

সংবাদ সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সানলিউরফা প্রদেশে এই ঘটনা ঘটেছে। উদ্ধার হওয়া নারীর নাম-পরিচয় না জানালেও উদ্ধার অভিযানের একটি ভিডিও নিজেদের টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি। সংবাদ সংস্থাটি বলছে, স্থানীয় অধিবাসীদের সহায়তায় দেশটির জাতীয় উদ্ধারকারীরা এই নারীকে উদ্ধার করেছেন।

এর আগে, সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির কেন্দ্র ছিল সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছে এবং এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৭ কিলোমিটার গভীরে।

আরো পড়ুন: তুরস্কে উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ

শক্তিশালী এই ভূমিকম্পে বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত নিহতের সংখ্যা অন্তত ৪ হাজার ৩৭২ বলে নিশ্চিত করেছে সিএনএন। এর মধ্যে তুরস্কে নিহত হয়েছেন অন্তত ২ হাজার ৯২১ জন। সিরিয়ায় নিহত হয়েছেন প্রায় দেড় হাজার।

এছাড়া, ভূমিকম্পে উভয় দেশে কয়েক হাজার মানুষ আহত হয়েছেন। ধসে পড়েছে হাজার হাজার ঘরবাড়ি। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া ব্যক্তিদের উদ্ধারে তৎপরতা চলছে। উদ্ধারকাজে সহযোগিতার জন্য বাংলাদেশ থেকেও একটি উদ্ধারকারী দল তুরস্কে পাঠানো হবে বলে জানিয়েছেন বাংলাদেশে তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, আগামীকাল উদ্ধারকারী দলটি তুরস্কের উদ্দেশে রওনা দিতে পারে। প্রাথমিকভাবে সেনা ও দমকল বাহিনীর কয়েকজন সদস্যকে এই দলে পাঠানো হচ্ছে।