আজ বাংলাদেশে আসছেন বেলজিয়ামের প্রথম কোনো রানি

বেলজিয়ামের রানি মাথিল্ডে
বেলজিয়ামের রানি মাথিল্ডে

তিন দিনের সফরে বাংলাদেশে আসছেন বেলজিয়ামের রানি মাথিল্ডে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দূত হিসেবে বাংলাদেশ সফরে আসছেন মাথিল্ডে। বেলজিয়ামের প্রথম কোনো রানি হিসেবে তিনিই প্রথম ঢাকা সফর করতে যাচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রানি মাথিল্ডে সোমবার (৬ ফেব্রুয়ারি) সকালে ঢাকায় পৌঁছাবেন। ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ আব্দুল মোমেন তাকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন।

বাংলাদেশ সফরে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন রানি মাথিল্ডে। তার সম্মানে একটি নৈশভোজের আয়োজন করা হবে।

বাংলাদেশ সফরে রানি মাথিল্ডে পরিদর্শন করবেন একটি গার্মেন্টস কারখানা। তিনি ওই কারখানার কর্মীদের সঙ্গে কথা বলে তাদের অবস্থান সম্পর্কে জানবেন। এছাড়া নারায়ণগঞ্জে জাতিসংঘের শিশু তহবিল ও সহযোগী সংস্থা ইউনিসেফের পরিচালিত একটি স্কুল পরিদর্শন করার কথা রয়েছে তার।

এছাড়াও বাংলাদেশ সফরকালে চট্টগ্রামের কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন রানি মাথিল্ডে, সেখানে তিনি নারী রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে আলাপ করবেন। তিনি খুলনায় ইউএনডিপির ওয়াটার সেক্টরের একটি প্রজেক্ট পরিদর্শন করে এর সুবিধাভোগীদের সঙ্গে কথা বলবেন। মাথিল্ডে তাদের কাছে ওই প্রকল্প থেকে সুযোগ-সুবিধা সম্পর্কে বিস্তারিত খবর নিবেন। 

প্রসঙ্গত, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ১৭ বিশিষ্ট ব্যক্তিকে এসডিজির দূত  হিসেবে মনোনয়ন করেছেন । যারা তাদের প্রভাব কাজে লাগিয়ে বিশ্বব্যাপী সচেতনতা বাড়াতে ভূমিকা রাখছেন। জাতিসংঘের এসডিজি দূতদের মধ্যে রানি মেথেল্ডি ছাড়াও রয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, শান্তিতে নোবেলজয়ী ভারতের কৈলাশ সত্যার্থী ও বলিউড অভিনেত্রী দিয়া মির্জার মতো তারকারাও।