দেশে মাথাপিছু আয় কমেছে

ডলারের মূল্যবৃদ্ধির কারণে বাংলাদেশে মাথাপিছু আয় কমে গেছে। ২০২১-২২ অর্থবছর শেষে দেশের মানুষের গড় মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ৭৯৩ মার্কিন ডলার। 

রোববার (৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) পক্ষ থেকে দেওয়া মোট দেশজ উৎপাদন এবং মাথাপিছু আয়ের চূড়ান্ত হিসাবে এ তথ্য উঠে এসেছে।

এর আগে প্রকাশ করা সাময়িক হিসাবে বিবিএস বলেছিল, ২০২১-২২ অর্থবছর শেষে বাংলাদেশে মানুষের মাথাপিছু আয় ছিল ২ হাজার ৮২৪ ডলার।

সাময়িক হিসাব থেকে চূড়ান্ত হিসাবে কেন মাথাপিছু আয় কমে গেল, এ বিষয়ে বিবিএসের জাতীয় আয় শাখার একজন কর্মকর্তা জানান, মূলত ডলারের মূল্যবৃদ্ধির কারণে মাথাপিছু আয় কিছুটা কমেছে। 

এদিকে চূড়ান্ত হিসাবে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধিও কমেছে। চূড়ান্ত হিসাবে ২০২২-২৩ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ১০ শতাংশ। কয়েক মাস আগে সাময়িক হিসাবে এ হার ছিল ৭ দশমিক ২৫ শতাংশ। সে কারণে টাকার হিসাবেও মাথাপিছু আয় সামান্য কমেছে। 

স্থানীয় মুদ্রার হিসাবে মাথাপিছু আয় কমেছে মাত্র ৪২৩ টাকা। সাময়িক হিসাবে মাথাপিছু আয় ছিল ২ লাখ ৪১ হাজার ৪৭০ টাকা। এখন তা কমে দাঁড়িয়েছে ২ লাখ ৪১ হাজার ৪৭ টাকা।

গত ছয় মাসে বাংলাদেশি মুদ্রার বিপরীতে ডলারের দাম বেশ অনেকটা বেড়েছে। তাই চলতি অর্থবছরেও ডলারের হিসাবে মাথাপিছু আয় কমতে পারে বলে বিবিএস কর্মকর্তারা জানিয়েছেন।

একটি দেশের ভেতরে ও বাইরে থেকে যত আয় হয়, তার ভিত্তিতে মানুষের মাথাপিছু আয় হিসাব করা হয়।