মাদক মুক্ত সুস্থ দেশ গড়তে খেলাধুলার বিকল্প নেই: মেয়র আতিক

বঙ্গবন্ধু স্মার্ট ইয়ুথ স্পোর্টস টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মেয়র আতিক
বঙ্গবন্ধু স্মার্ট ইয়ুথ স্পোর্টস টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মেয়র আতিক

মাদক মুক্ত, সুস্থ দেশ গড়তে খেলাধুলার বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো: আতিকুল ইসলাম। আজ রবিবার (৫ফেব্রুয়ারী) স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউট ছাত্রলীগের উদ্যোগে শহীদ সার্জেন্ট জহুরুল হক হল মাঠে আয়োজিত বঙ্গবন্ধু স্মার্ট ইয়ুথ স্পোর্টস টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এসময় আমন্ত্রিত অতিথিরা বিভিন্ন বিভাগে পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা সিটি উত্তরের মেয়র মো: আতিকুল ইসলাম বলেন, খেলাধুলা করে তাদের শারীরিক ও মানসিক চাহিদা পূর্ণ হবে ফলে তারা খারাপ কাজে, মাদকের দিকে ঝুঁকবে না। সুস্থ সমাজ যদি গড়তে না পারি, তাহলে বিত্তশালী হলে লাভ নেই। এজন্য প্রয়োজন সুস্থ  ও সংস্কৃতিমনা একটি সমাজ। বনানীর মাঠ একসময় ছিল গাড়ি পার্কিংয়ের স্থান। আমরা এখন মাঠ মুক্ত করে সাধারণ মানুষ, শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। মিরপুর-২ এ যেখানে খেলার মাঠ বিল্ডিংয়ের জন্য প্লট বরাদ্দ দেয়া হচ্ছিলো। সেখানে ২২০০ ট্রাক বালু ফেলে শিক্ষার্থীদের মানসিক ও শারীরিক বিকাশের জন্য খেলাধুলার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আমরা স্মার্ট সিটি কর্পোরেশন গড়ার জন্য নতুন আইনের বই তৈরি করছি। এখন আকাশে যত তারা আমাদের তত ধারা, এমন আর থাকবে না। এখন থেকে কাউকে সরাসরি ট্যাক্স দিতে হবে না, শতভাগ অনলাইনে ট্যাক্স দিতে পারবে সবাই। ট্রেড লাইসেন্স এর জন্য কাউকে দালালের খপ্পরে পড়তে হবে না, অনলাইনে এই লাইসেন্স দেয়া হবে। রিক্সাগুলোকে এখন একটি ‘কিউআরকোড’ সিস্টেমে নিয়ে আসা হচ্ছে, অবৈধ কোন রিক্সা আর চলবে না। আমরা ১২ টি খাতকে স্মার্ট করার পরিকল্পনা নিয়েছি যেখানে ইতিমধ্যে ৮টি খাতকে আমরা স্মার্ট করতে পেরছি যার সুবিধা এখন মানুষ ভোগ করছে।

আরও পড়ুন: রাজধানীতে বিশ্ববিদ্যালয় ছাত্রীর রহস্যজনক মৃত্যু

এসময় তিনি তারা সিটি কর্পোরেশনের উন্নয়নের স্লোগান  ‘প্রতি শনিবার ১০ টায় ১০ মিনিট নিজের আঙ্গিনা করবো আমরা পরিষ্কার, এই হোক আমাদের অঙ্গিকার’ সবাইকে মেনে চলতে অনুরোধ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, স্মার্ট বাংলাদেশ এখন শুধু ছাত্রলীগ বা আওয়ামী লীগের স্বপ্ন নয় এখন স্মার্ট বাংলাদেশ দেশের প্রত্যেক তরুণ তরুণীর স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। স্মার্ট দেশ গড়তে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের বিভাগ, ইন্সটিটিউটের ছাত্রছাত্রীদের পড়াশোনার পরিবেশ নিশ্চিত, আবাসিক ব্যবস্থার উন্নতি সাধন, শিক্ষার্থীদের সকল সমস্যা সংকট মোকাবিলায় ছাত্র রাজনীতি যেনো একটি বাধা না হয়ে এখন সমস্যা সমাধানের কারণ হয় তিনি সেই আশাবাদ ব্যাক্ত করেন।

বিশেষ অতিথির বক্তব্যে টাঙ্গাইল-২ আসনের এমপি তানভীর হাসান ছোট মনির বলেন, আজকের এই খেলা থেকেই ছাত্র-ছাত্রীদের স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন শুরু হবে, যা বাংলাদেশ ছাত্রলীগের নেতৃত্বে শুরু হয়েছে। বিশ্ব এখন বর্ডারলেস, শুধু মেধাই একমাত্র দেয়াল। যার মাধ্যমে সারা বিশ্বের সবার সাথে সবাই প্রতিযোগিতায় অংশ নেবে। এই প্রতিযোগিতায় টিকে থাকতে প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশের স্মার্ট কর্মী, স্মার্ট শিক্ষার্থী হিসেবে গড়ে উঠতে হবে।

স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউটের ছাত্রলীগের সভাপতি জেরিন তাসমিম প্রভার সভাপতিত্বে  স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউটের ছাত্রলীগের সেক্রেটারি ইমন হোসেন শান্তর সঞ্চালনায়  আরও বক্তব্য রাখেন, জহুরুল হক হলের প্রাধ্যক্ষ ড. মো আবদুর রহিম, স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক রেজাউল করিম, ছাত্রলীগের কেন্দ্রীয় সেক্রেটারি শেখ ওয়ালী আসিফ ইনান, ঢাবি সভাপতি মাজহারুল কবির শয়ন, সেক্রেটারি তানভীর হাসান সৈকত প্রমুখ।