জানুয়ারিতে বিসিএসের বিজ্ঞপ্তি দিতে চায় পিএসসি

পিএসসি
পিএসসি

বর্তমানে প্রতিবছরের নভেম্বরের শেষ দিনে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে আসছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এক বছরের মধ্যে বিসিএস শেষ করতে এবার সে সিদ্ধান্ত থেকে সরে এসে বছরের শুরুর দিন নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে ভাবা হচ্ছে। পিএসসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, জানুয়ারির শুরুতে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হলে এক বছরের মধ্যেই এই বিসিএসের প্রিলিমিনারি, লিখিত ও ভাইভা পরীক্ষাসহ সব ধরনের কার্যক্রম শেষ করা হবে। তবে এটি করতে গিয়ে যাতে প্রার্থীদের বয়স-সংক্রান্ত জটিলতা না হয়, সে চেষ্টাও করবে বলে।

এর আগে পিএসসির ২০২২ সালে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছরের ৩০ নভেম্বর বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের কথা জানানো হয়। এ সিদ্ধান্ত অনুযায়ী সর্বশেষ ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি ৩০ নভেম্বর প্রকাশ করা হয়েছিল। চাকরিপ্রার্থীদের সুবিধার বিষয়টি মাথায় রেখে এ সিদ্ধান্তের কথা জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন: ৮৭ কর্মদিবসে শেষ হবে ৪১তম বিসিএসের ভাইভা

পিএসসি সূত্র জানিয়েছে, গত কয়েক বছরে এক বছরে একটি বিসিএস শেষ করার পরিকল্পনা হলেও তা বাস্তবায়ন করা যাচ্ছে না। বর্তমানে চার বিসিএসের কার্যক্রম চলছে। তাই এরপর নতুন যে বিসিএসের বিজ্ঞপ্তি আসবে তার আগে এই বিসিএস যাতে এক বছরে শেষ করা যায়, সেই পরিকল্পনা নিয়ে এগোচ্ছে পিএসসি।

পিএসসির নতুন পরিকল্পনা অনুসারে বছরের প্রথম দিনে বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। এক বছরে প্রিলিমিনারি, লিখিত ও ভাইভা পরীক্ষা শেষ করা হবে ও বছর শেষ দিনের মধ্যেই ওই বিসিএস শেষ করা হবে।

আরও পড়ুন: ৪০তম বিসিএস: প্রথম হওয়া চার প্রকৌশলীর গল্প

অবশ্য জানুয়ারিতে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়টি নতুন কিছু নয়। ২০০৯ সালে প্রকাশিত পিএসসির বার্ষিক প্রতিবেদনে প্রতিবছর জানুয়ারির ১-১৫ তারিখের মধ্যে নতুন বিসিএসের বিজ্ঞপ্তিতে দেওয়ার কথা জানানো হয়েছিল।

এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন গণমাধ্যমকে বলেন, বিসিএস শেষ করতে সময় যাতে কম লাগে, তাই সব ধরনের চেষ্টাই অব্যাহত আছে। এক বছরে একটি বিসিএস শেষ করা সেই চেষ্টার একটি অংশ। এ ছাড়া আরও নানা পরিকল্পনার বাস্তবায়ন করে যাচ্ছে পিএসসি।