ওয়েবমেট্রিক্স র‍্যাঙ্কিংয়ে দেশসেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ

নর্থ সাউথ ইউনিভার্সিটি
নর্থ সাউথ ইউনিভার্সিটি

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের বৈশ্বিক উচ্চশিক্ষা-প্রতিষ্ঠানগুলোর র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথমস্থানে উঠে এসেছে দেশের প্রথম বেসরকারি উচ্চশিক্ষালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। স্পেন থেকে সম্প্রতি প্রকাশিত ওয়েবমেট্রিক্স ওয়েবসাইটের ‘র‌্যাংকিং ওয়েব অব ইউনিভার্সিটিজ’থেকে এ তথ্য জানা গেছে।

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটির অবস্থান পঞ্চম ও বৈশ্বিক অবস্থান ১৮২৫তম। এবারের র‍্যাঙ্কিংয়ে দেশসেরা সবগুলো বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ঢাবির অবস্থান ৯৭৫তম।

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদনের তথ্য বলছে, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়; প্রতিষ্ঠানটির দেশের হয়ে সপ্তম ও বৈশ্বিক ২১২৯তম অবস্থানে রয়েছে। তালিকায়  তৃতীয় অবস্থানে রয়েছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়; প্রতিষ্ঠানটির দেশের হয়ে নবম ও বৈশ্বিক ২৪০৪তম অবস্থানে রয়েছে। এরপর চতুর্থ অবস্থানে রয়েছে ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি; প্রতিষ্ঠানটির দেশের হয়ে ১৪তম ও বৈশ্বিক ২৯৬৫তম অবস্থানে রয়েছে। আর তালিকায় দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে পঞ্চম অবস্থানে রয়েছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ; প্রতিষ্ঠানটির দেশের হয়ে ১৬তম ও বৈশ্বিক ৩১৯৯তম অবস্থানে রয়েছে।

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বৈশ্বিক ৩৩৪১তম অবস্থান নিয়ে ষষ্ঠ অবস্থানে রয়েছে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তালিকায় বৈশ্বিক ৩৪১১তম অবস্থান নিয়ে সপ্তম অবস্থানে রয়েছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ; বৈশ্বিক ৩৫২২তম অবস্থান নিয়ে অষ্টম অবস্থানে রয়েছে আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম; বৈশ্বিক ৩৮৩৪তম অবস্থান নিয়ে নবম অবস্থানে রয়েছে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এবং দেশের বেসরকারি উচ্চশিক্ষা-প্রতিষ্ঠানগুলোর মধ্যে বৈশ্বিক ৩৯৫৩তম অবস্থান নিয়ে দশম অবস্থানে রয়েছে ইউজিসির ভর্তি নিষেধাজ্ঞায় থাকা সাউথইস্ট ইউনিভার্সিটি।

সম্প্রতি বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-২০২৩ (জানুয়ারি) প্রতিবেদন প্রকাশ করেছে স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স।

তালিকায় সামগ্রিক অবস্থানে দেশসেরা শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ৯৭৫), দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১২১০), তৃতীয় অবস্থানে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৩৬৫), চতুর্থ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৪৩২)।

এছাড়াও তালিকায় পঞ্চম অবস্থানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৮২৫), ষষ্ঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২০৬০),সপ্তম ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২১২৯), অষ্টম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৩০৯), নবম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‍্যাংকিং ২৪০৪), দশম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৪১৪)।

র‌্যাংকিং তৈরিতে ওয়েবমেট্রিক্স প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনায় নিয়ে থাকে। 

প্রসঙ্গত, ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্বজুড়ে বিশ্ববিদ্যালয়ের এ র‍্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে এসব তথ্য প্রকাশ করে মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানটি।