ওয়েবমেট্রিক্স র‌্যাংকিংয়ে দ্বিতীয় রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবি ছাত্রলীগ
রাজশাহী বিশ্ববিদ্যালয়

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স এক জরিপে সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় বাংলাদেশের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অবস্থান দ্বিতীয়। বৈশ্বিক অবস্থান ১ হজার ২১০ তম। এর আগে র‌্যাংকিংয়ে বিশ্বে রাবির অবস্থান ছিল ১ হাজার ৫৯৩তম এবং দেশের মধ্যে অবস্থান ছিল চতুর্থ। 

সম্প্রতি বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-২০২৩ (জানুয়ারি) প্রতিবেদন প্রকাশ করেছে স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স।

তালিকায় দেশসেরা শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ৯৭৫), তৃতীয় অবস্থানে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৩৬৫), চতুর্থ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৪৩২), পঞ্চম নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৮২৫), ষষ্ঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২০৬০),সপ্তম ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২১২৯), অষ্টম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৩০৯), নবম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‍্যাংকিং ২৪০৪), দশম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৪১৪)।

এই র‌্যাংকিং তৈরিতে ওয়েবমেট্রিক্স প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে থাকে।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, বিশ্ব র‍্যাংকিং নিয়ে আমরা সচেতন হয়েছি। নিজস্ব ওয়েবসাইট ডেভেলপ করা হয়েছে। জার্নালসহ সকল তথ্য নিয়মিত আপডেট ও পাবলিশিং-এ কাজ করছি। এছাড়া শিক্ষা ও গবেষণার মান বৃদ্ধির লক্ষ্যে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি ৫০ বছরের একাডেমিক মাস্টারপ্ল্যান নিয়ে এগিয়ে যাচ্ছি। আশা করি সামনে আরো ভালো কিছু হবে।

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‍্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এটি প্রকাশ করে।