ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে ‘পৌষ পার্বণে’ পিঠা উৎসব

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে ‘পৌষ পার্বণে’ পিঠা উৎসব
ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে ‘পৌষ পার্বণে’ পিঠা উৎসব

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে (ইউএপি) ‘পৌষ পার্বণ ২০২৩’ও পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে । মঙ্গলবার (৩১ জানুয়ারি) দিনব্যাপী ইউএপি’র স্থায়ী ক্যাম্পাসে আইন এবং মানবাধিকার বিভাগের শিক্ষার্থীরা এই আয়োজন করে। 

উৎসবে উপস্থিত ছিলেন ইউএপির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. এম আলাউদ্দিন, উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসান, উপ উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান মাহমুদ, আইন এবং মানবাধিকার বিভাগের প্রধান ড. চৌধুরী ইশরাক আহমেদ সিদ্দিকী ও সহযোগী অধ্যাপক মো. আসাদুজ্জামান।

অনুষ্ঠানে ভাপা, নারিকেল দুধ–পুলি, নারিকেল পুলি, পাটিসাপটা, আনারকলি, দুধসাগর, বিবিখানা, সেমাই পিঠা, ডিম চিতই, কুলি পিঠা, তিলের পুলি, মেরা পিঠা, গোলাপফুল পিঠা, ইলিশ পিঠা, আমিত্তি, আমিত্তি, চিড়ার মোয়া, মুড়ির মোয়া, নারকেল নাড়ু প্রদর্শনী হয়েছে।

এছাড়াও মুরালি, মালপোয়া, রসবড়া, রসের ক্ষীর, ফিরনি, কাটা পিঠা, ঝিনুক পিঠা, চিড়ার বরফি, গোকুলপিঠা, ফুলঝুরি পিঠা, চিতই পিঠাসহ নানা রকম পিঠার প্রদর্শনী করা হয়েছে। এসময় অতিথিরা শিক্ষার্থীদের তৈরি বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং শিক্ষার্থীদের তৈরি নানা রকম পিঠার স্বাদ গ্রহণ করেন।

বাঙালীর ঐতিহ্যবাহী এসব পিঠা দেখতে ও স্বাদ নিতে ভিড় জমায় শিক্ষক ও শিক্ষার্থীরা। অনুষ্ঠানে শিক্ষার্থীদের লোকজ গান পরিবেশনায় গ্রামীণ আবহে বিকেল পর্যন্ত চলে এ সাংস্কৃতিক অনুষ্ঠান।

পিঠা উৎসবের সমন্বয়কারী আইন এবং মানবাধিকার বিভাগের প্রভাষক আলীদা বিনতে সাকী জানান, উৎসবে অংশগ্রহণকারী স্টলগুলোর মধ্যে শ্রেষ্ঠ স্টলের পুরস্কার অর্জন করেছে ৩১ ব্যাচের (৫ম সেমিস্টার) ‘৩১ এর নাইওর’ নামক স্টলটি।