মেডিকেলে ভর্তি: বিদেশি শিক্ষার্থীদের সার্টিফিকেট সমতাকরণ শুরু কাল

সার্টিফিকেট
মেডিকেল শিক্ষার্থী

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু বিদেশি শিক্ষার্থী সার্টিফিকেট সমতাকরণের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। আগামীকাল বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে সমকরণের আবেদন শুরু হবে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানােনো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘দেশের সরকারি ও অনুমোদিত বেসরকারি মেডিকেল কলেজ/ডেন্টাল কলেজ/মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটসমূহে এমবিবিএস/বিডিএস কোর্সে ভর্তির জন্য বাংলাদেশি নাগরিক যারা বিদেশি শিক্ষা (O-Level ও A-level বা অন্যান্য সমমান) কার্যক্রমে এসএসসি/এইচএসসি এর সমমান পরীক্ষায় উত্তীর্ন, তাদের মার্কসীটসমূহ বাংলাদেশের প্রচলিত জিপিএ-তে রূপান্তর করে “নম্বর সমতাকরণ সনদপত্র” গ্রহণ করা আবশ্যক। 

আসন্ন ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ এমবিবিএস ও বিডিএস কোর্সসমূহের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের নিমিত্তে “নম্বর সমতাকরণ সনদপত্র” গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের আগামীকাল বুধবার থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত অফিস চলাকালীন সময় পর্যন্ত স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এর চিকিৎসা শিক্ষা শাখায়  আবেদনসহ নিম্নবর্ণিত কাগজপত্রাদি দাখিল করার জন্য অনুরোধ করা হল ।

১.এসএসসি/এইচএসসি সমমান O-Level/A-level বা অন্যান্য সমমান পরীক্ষার মূল নম্বর পত্র ও সত্যায়িত ছায়ালিপি । উল্লেখ্য যে, নম্বরপত্রসমূহের ছায়ালিপি সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান/দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হতে অবশ্যই সত্যায়িত হতে হবে।
২. জাতীয় পরিচয় পত্র/জন্ম নিবন্ধন পত্র/পাসপোর্ট (প্রযোজ্য ক্ষেত্রে) এর সত্যায়িত ছায়ালিপি।
৩. সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজ ছবি।
8. আবেদনপত্রের সাথে পরিচালক (চিকিৎসা শিক্ষা), স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর, মহাখলী, ঢাকা বরাবর ২০০০/- (দুই হাজার) টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার। (যার বরাবর ব্যাংক ড্রাফট/পে-অর্ডার করতে হবে: Bank Account Name : Director, Medical Education, DGME, Mohakhali, Dhaka, Bangladesh. Bank Account Number: 0430020002489, Rupali Bank Ltd. Mohakhali Branch, Dhaka, Bangladesh).
৪. বাংলাদেশী নাগরিক যারা বিদেশ হতে এসএসসি/এইচএসসি সমমান পরীক্ষার উত্তীর্ন হয়েছেন তাদের এসএসসি/এইচএসসি সমমান পরীক্ষার নম্বর পত্রের ছায়ালিপি সমূহ সংশ্লিষ্ট দেশের বাংলাদেশ দূতাবাস/বাংলাদেশে অবস্থিত উক্ত দেশের দূতাবাস এবং পররাষ্ট্র মন্ত্রনালয়, ঢাকা, বাংলাদেশ কর্তৃক আবশ্যিকভাবে সত্যায়িত/ভ্যারিফাইড হতে হবে ।