শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বঙ্গবন্ধুর নামেই চারবার ভুল

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার এক প্রজ্ঞাপনেই চার স্থানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের বানানে ভুল রয়েছে। গত বুধবার (৪ জানুয়ারি) বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মোছা: রোখছানা বেগম স্বাক্ষরিত গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার নিয়োগ সংক্রান্ত ওই প্রজ্ঞাপনে চার স্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের ‘মুজিবুর’ এর পরিবর্তে লেখা হয়েছে ‘মুজিবর’। 

জানা যায়, গতকাল (৫ জানুয়ারি) বৃহস্পতিবার মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইটে ট্রেজারার নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে তা প্রকাশ করা হয়। পরে প্রজ্ঞাপনের কপিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে বঙ্গবন্ধুর নামের বানানে এমন ভুল নিয়ে সমালোচনা করেছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

মেজবাহ হাসান নামে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী লিখেছেন, শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনেই বঙ্গবন্ধুর নামের বানান ভুল! আশা করবো দায়িত্বশীল ব্যক্তিরা পরবর্তীতে বিষয়গুলো লক্ষ্য রাখবে।

মোঃ আবু তালেব নামে অপর এক শিক্ষার্থী লিখেছেন, এমন গুরুত্বপূর্ণ একটা প্রজ্ঞাপনে "মুজিবর" লিখা দেখে অবাক হলাম।

এ বিষয়ে যোগাযোগ করা হলে মন্ত্রণালয়ের উপসচিব মোছা: রোখছানা বেগম বলেন, এমন ভুল হওয়ার কথা নয়, আমি বিষয়টি সম্পর্কে খোঁজ নিব। 

এদিকে, আজ শুক্রবার (৬ জানুয়ারি) সন্ধ্যায় এ প্রতিবেদন লেখার সময় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইটে (http://shed.portal.gov.bd/) সেই প্রজ্ঞাপনটি আর খুঁজে পাওয়া যায়নি। যদিও গতকাল বৃহস্পতিবার ওয়েবসাইট থেকে প্রজ্ঞাপনটির কপি ডাউনলোড করা রেখেছিলেন দ্যা ডেইলি ক্যাম্পাসের এই প্রতিবেদক।