গ্রাহকের তথ্য বিজ্ঞাপনে ব্যবহারে ৪১ কোটি ডলার জরিমানা মেটার

গ্রাহকের তথ্য বিজ্ঞাপনে ব্যবহারে ৪১ কোটি ডলার জরিমানা মেটার
গ্রাহকের তথ্য বিজ্ঞাপনে ব্যবহারে ৪১ কোটি ডলার জরিমানা মেটার

আয়ারল্যান্ডের নিয়ন্ত্রকদের জরিমানার মুখে পড়েছে সামাজিক যোগাযোগ জায়ান্ট মেটা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)’র ডেটা নীতিমালা লঙ্ঘন করার ফলে। তাদের এই জরিমানার মোট পরিমাণ ৪১ কোটি ডলার (৩৯ কোটি ইউরো)।

আয়ারল্যান্ডের ‘ডেটা প্রটেকশন কমিশন’দাবি করছে, পুরোপুরি বেআইনি ছিল ফেইসবুক ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপন দেখানোর জন্য গ্রাহক ডেটা ব্যবহারে মেটার অনুরোধের ধরন।

অবশ্য মেটা বলছে, এই বিষয়ে হতাশ তারা। আর এ নিয়ে শীঘ্রই এর বিপরীতে আপিলের পরিকল্পনা করছে তারা। এছাড়াও মেটা জোর দিয়ে বলেছে, তারা নিজস্ব প্ল্যাটফর্মে ‘পার্সোনালাইজড’ বিজ্ঞাপন দেখানো বন্ধ করবে না এই সিদ্ধান্তের কারণে।

গ্রাহকদের ডেটা যেভাবে ব্যবহৃত হচ্ছে, সেটাই মেনে নিতে হবে - এমন কথা বলে ফেইসবুক ও ইনস্টাগ্রাম জোর করে অনুমতি নিতে পারে না বলে যুক্তি দেয় কমিশনের নিয়ন্ত্রকরা।

ডিপিসি তাদের ডেটার আইন নিশ্চিত করার বিষয়টি নেতৃত্ব দেয় ফেইসবুক ও ইনস্টাগ্রামের ইউরোপীয় প্রধান কার্যালয় আয়ারল্যান্ডে হওয়ায়।

ব্যবহারকারীর ডেটা প্রাইভেসি সংক্রান্ত প্রচারকরা এই সিদ্ধান্তকে একটি বড় বিজয় উল্লেখ করে তারা বলছেন, এরফলে অনলাইন বিজ্ঞাপনের জন্য গ্রাহকদের ডেটা কীভাবে ব্যবহৃত হবে, তা ব্যবহারকারীদের স্পষ্টভাবে জানাতে বাধ্য হবে মেটা। আর সম্ভবত নিজেদের ব্যবসায়িক কার্যক্রমের মূল অংশই বদলে ফেলতেও হতে পারে সেজন্য।

কোম্পানিটির বেশিরভাগ অর্থই আসে বিজ্ঞাপন থেকে। ২০২১ সালেও বিজ্ঞাপন খাত থেকে ১১ হাজার আটশ কোটি ডলার আয় করেছে মেটা।

নতুন জারিমানার ফলে সাম্প্রতিক মাসগুলোতে নিয়ন্ত্রকদের দেওয়া দ্বিতীয় উল্লেখযোগ্য জরিমানা এটি। এর আগে গত নভেম্বরে কোটি কোটি ফেইসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য অনলাইনে ফাঁস হওয়ার ঘটনায় কোম্পানিটিকে সাড়ে ২৬ কোটি ডলার জরিমানা করেছিল ডিপিসি।

২০২৩ সালে ইইউ’র সম্ভাব্য বিভিন্ন জরিমানার বিপরীতে দুইশ ১২ কোটি ডলার আলাদা করে রেখেছে মেটা এমন তথ্য দিচ্ছে আইরিশ টাইমস।