শুধুমাত্র নিরপেক্ষতাই সাংবাদিকতায় যথেষ্ট নয়: তিতুমীর 

শুধুমাত্র নিরপেক্ষতাই সাংবাদিকতায় যথেষ্ট নয়: তিতুমীর 
শুধুমাত্র নিরপেক্ষতাই সাংবাদিকতায় যথেষ্ট নয়: তিতুমীর 

সাংবাদিকতার দায় একমাত্র জনসাধারণের কাছে; শুধুমাত্র নিরপেক্ষতাই সাংবাদিকতায় যথেষ্ট নয় বলে জানিয়েছেন আন্তর্জাতিক গণমাধ্যম ব্যক্তিত্ব, জনপ্রিয় সাংবাদিক, বিবিসি বাংলার ব্রডকাস্ট জার্নালিস্ট ফয়সাল তিতুমীর। 

মঙ্গলবার (২০ ডিসেম্বর) বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ-র সাংবাদিকতার বাকবদল নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম ব্যক্তিত্বের সাথে শিক্ষার্থীদের উন্মুক্ত আলোচনার এক সেমিনারে ফয়সাল তিতুমীর ‘কী ফেসিলিটেটর’ হিসেবে তিনি এমন মন্তব্য করেন।

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ-র শিক্ষার্থীদের সাথে আন্তর্জাতিক গণমাধ্যম ব্যক্তিত্বদের সেমিনার

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, সাংবাদিকতার পৃষ্ঠপোষক ব্যক্তি এবং প্রতিষ্ঠান ব্যক্তিমালিকানায় বিশ্বাসযোগ্যতা অর্জনের একমাত্র উপায় এই দায়ের প্রতি নিষ্ঠাবান হওয়া। আর তার জন্যই সাংবাদিকতাকে থাকতে হয় স্বাধীন। এই স্বাধীনতা বজায় রাখতে হলে সাংবাদিককে ব্যক্তি হিসেবে যাঁদের বিষয়ে সংবাদ প্রকাশ করবে, তাঁদের থেকে স্বাধীন থাকতে হবে। তবেই গণমাধ্যম ওয়াচডগের ভূমিকা পালন করতে পারবে।

গ্রিন ইউনিভার্সিটি সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের চেয়ারপার্সন প্রফেসর ড.শেখ শফিউল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্যাকাল্টি অব আর্টস এন্ড সোশ্যাল সাইন্সের ডীন প্রফেসর ড. ফারহানা হেলাল মেহতাব।

প্রফেসর ড. ফারহানা হেলাল মেহতাব তার বক্তব্যে শিক্ষার্থীদের বলেন, তারকা হওয়ার জন্য সাংবাদিকতার প্রফেশনে আসার চেয়ে গুরুত্বপূর্ণ হলো দেশের জন্য সাংবাদিকতা করা। সাংবাদিকতা করে দেশের বিশাল উন্নয়ন সম্ভব। একটি উন্নত রাষ্ট্র ও জাতি গঠনে চতুর্থ স্তম্ভ গণমাধ্যমের ভূমিকা অনস্বীকার্য।  অতএব শিক্ষার্থীরা তোমরা নিজেরা তারকা হওয়ার চিন্তা থেকে সরে এসে দেশের জন্য কাজ করার মানসিকতা তৈরি করো। নিজেদের তারকা হওয়ার প্রয়োজন নেই। দেশের জন্য কাজ করো, দেশই তোমাদের তারকা বানিয়ে নিয়ে যাবে।

আরও পড়ুন: কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির নতুন কমিটির দায়িত্বগ্রহণ

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের কমিউনিকেশন বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর ড. আনিস রহমান। তিনি তার আলোচনায় বর্তমান বিশ্বে সবচেয়ে আলোচিত ও সমালোচিত ডিপ ফেক নিউজ ও কন্টেন্ট এর উপর গুরুত্বারোপ করেন। তিনি সাংবাদিকতার শিক্ষার্থীদের এসব বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য বলেন।

সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর মনিরা শরমিনের সঞ্চালনায় সেমিনারে আরও উপস্থিত ছিলেন, গ্রিন ইউনিভার্সিটি সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের এসোসিয়েট প্রফেসর ড. অলিউর রহমান, লেকচারার শরিফ উদ্দিন, লেকচারার সরোজ মেহেদী প্রমুখ।