৪৫তম বিসিএসের ১২ পদের কোড সংশোধন

পিএসসি
সরকারি কর্ম কমিশন

৪৫তম বিসিএসের আবেদনের প্রক্রিয়া চলছে। গত ১০ ডিসেম্বর থেকে শুরু হওয়া আবেদন প্রক্রিয়া চলবে আগামী ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত। এবার প্রথমবারের মতো ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পিএসসি। এরমধ্যে কিছু ক্যাডার ও বিষয়ের কোড পরিবর্তন করা হয়েছে।

পিএসসির সংশোধিত বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো হয়েছে, বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের গত ৩০ নভেম্বর তারিখের
৮০,০০,০০০০,২০০.৪৬.৬৩.২২-১৬০ নম্বর স্মারকের মাধ্যমে ৪৫তম বি.সি.এস. পরীক্ষা-২০২২ এর বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ওই বিজ্ঞপ্তির কিছু সংখ্যক কোড নিম্নোক্তভাবে সংশোধন করা হয়েছে।

সংশোধন করা বিষয়গুলোর তালিকা দেখতে এখানে ক্লিক করুন।

৪৫তম বিসিএসে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ৭ হাজার ১৯ জন আবেদন করেন। তবে দিন যত যাবে আবেদন সংখ্যা তত বৃদ্ধি পাবে। এই বিসিএসের মাধ্যমে ক্যাডার এবং নন ক্যাডার মিলিয়ে ৩ হাজার ৩৩১ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ২ হাজার ৩০৯ জন ক্যাডার পদ। আর নন-ক্যাডারের পদসংখ্যা ১ হাজার ২২ জন।

ক্যাডার পদের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এ ছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।