নেচে নয়, সেজদা দিয়ে জয় উদযাপন মরক্কোর

বিশ্বকাপ ফুটবলের আগের দিন সোমবার প্রি-কোয়ার্টার ফাইনালে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে দুরন্ত জয় পেয়েছে ব্রাজিল। এদিন নেইমাররা নেচে নেচে জয় উদযাপন করেছে। তবে তাদের এ উদযাপনটি বেশ সমালোচিত হয়েছে। ঠিক পরের দিন আজ মঙ্গলবার আরেক প্রি-কোয়ার্টার ফাইনালে শক্তিশালী স্পেনকে হারিয়ে ভিন্নভাবে জয় উদযাপন করলো আশরাফ হাকিমি-হাকিম জায়েখরা।

টাইব্রেকারে ৩-০ গোলে স্পেনকে হারিয়ে মাঠে সেজদা দিয়ে প্রথমবারের মতো শেষ আটে উঠার জয় উদযাপন করলেন তারা। খেলার পর পরই সেজদা দিয়ে তাদের জয় উদযাপনের একাধিক ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ৯৯.৬ শতাংশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ মরক্কো উত্তর আফ্রিকায় অবস্থিত। বিশ্বকাপের সব খেলোয়াড়ও মুসলিম।

চলতি বিশ্বকাপে দ্বিতীয়বারের মত কোন ম্যাচ গড়াল টাইব্রেকারে। একদিন আগেই জাপান ও ক্রোয়েশিয়ার ম্যাচ গড়িয়েছিল পেনাল্টি শ্যুট আউটে।

সমান লড়াইয়ে শামিল স্পেন-মরক্কো। প্রত্যাশা ও প্রস্তুতি থাকলেও ম্যাচের প্রথমার্ধে মরক্কোর রক্ষণভাগ ভেদ করতে ব্যর্থ হয়েছে স্পেন। অল্প-বিস্তর আক্রমণ হলেও জালের স্পর্শ পায়নি বল। বিরতির আগ পর্যন্ত গোলের দেখা পায়নি দুই দল।

আক্রমণের পসরা সাজিয়ে বসলেও মরক্কোর অভেদ্য রক্ষণভাগের সুবাদে প্রথমার্ধে সফলতার মুখ দেখেনি স্প্যানিশরা। ম্যাচের আগে মরক্কোর ডিফেন্স যে দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে স্পেনের জন্য সেটি অনেকটা অনুমেয়ই ছিল। আর হলোও সেটি। ম্যাচের শুরু থেকে আফ্রিকানদের চেপে ধরলেও সুবিধা করতে পারছিলেন না স্প্যানিশরা।

পুরো ৪৫ মিনিটে কেবল একবারের জন্য মরক্কোর জাল লক্ষ্য করে শট করতে সক্ষম হয় স্প্যানিশরা। সেটিও হয়েছিল লক্ষ্যভ্রষ্ট। তবে ফিনিশারের অভাবে তিনবারে সুযোগ পেয়েও লিড নেয়া হয়নি মরক্কোর।

তবে ম্যাচের সিংহভাগ সময় বল নিজেদের পায়ে রেখে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের কোর্টে নিয়ে আসার চেষ্টা চালিয়ে যার স্পেন। কিন্তু আফ্রিয়ার দেশটির দেয়াল হয়ে দাঁড়ানো রক্ষণভাগে সামান্য চিড় ধরাতে পারেনি তারা। আর তাতেই গোলশূন্য থেকে বিরতিতে যেতে হয় দুই দলকে।

বিরতির পর আক্রমণের ধার বাড়ায় স্পেন। কিন্তু ভাগত্য দেবতার সুদৃষ্টি নিজেদের ওপর আনা সম্ভব হয়নি ২০১০ বিশ্বকাপজয়ীদের। আর তাতে করে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।