দারুন্নাজাতের ৬৬২ জনের ৪৩২ জনই জিপিএ-৫

দারুন্নাজাতের ৬৬২ জনের ৪৩২ জনই জিপিএ-৫
দারুন্নাজাতের ৬৬২ জনের ৪৩২ জনই জিপিএ-৫

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। দাখিলের ফলাফলে দেখা যায়, এবারে মোট ২ লাখ ৬০ হাজার ১৩২ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছেন ২ লাখ ১৩ হাজার ৯০৩ জন শিক্ষার্থী। সোমবার (২৮ নভেম্বর) দুপুর ১২টায় এ ফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলে মাদ্রাসা বোর্ডে এবারো সাফল্য পেয়েছে দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদ্রাসা।

মাদ্রাসাটির প্রকাশিত ফলে দেখা গেছে, এবারে প্রতিষ্ঠানটি থেকে মোট ৬৬২ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৪৩২ জন। এবারে পাসের হার ছিলো ৯৯.৫৫ শতাংশ। এদের মধ্যে মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছেন ২৬৩ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছেন ১৬৯ জন শিক্ষার্থী।

চলতি বছরে দাখিল পরীক্ষায় ২ লাখ ৬০ হাজার ১৩২ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন। এদের মধ্যে পাস করেছেন ২ লাখ ১৩ হাজার ৮৮৩ জন। পাসের হার ৮২.২২ শতাংশ। এর আগের  বছরে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৯২ হাজার ৫৬৯ জন। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২ লাখ ৭২ হাজার ৭২২ জন। গত বছর পাসের হার ছিল ৮২ দশমিক ৫১ শতাংশ।

এবারে দাখিলের ফল বিশ্লেষণে দেখা গেছে, দাখিলে অংশগ্রহণকারী ছাত্রের সংখ্যা ছিল ১ লাখ ২৫ হাজার ৮৯০ জন। আর ছাত্রীর সংখ্যা ছিল ১ লাখ ৩৪ হাজার ২৪২ জন। এদের মধ্যে ১ লাখ ৩ হাজার ৩৭৭ জন ছাত্র পাস করেছেন। আর ছাত্রী পাস করেছেন ১ লাখ ১০ হাজার ৫০৬ জন। দাখিলের জিপিএস-৫ এগিয়ে মেয়েরা। ছেলে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৭ হাজার ১৮৪ আর মেয়েদের জিপিএ-৫ পাওয়ার সংখ্যা হলো ৮ হাজার ২৭৩।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে এবারে মোট ৯ হাজার ৯৪টি শিক্ষাপ্রতিষ্ঠান ৭১৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছিল।

এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি অংশ নেয়। মোট তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।

বোর্ডগুলোর পাসের হার বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বোর্ডে ৯০, ময়মনসিংহ বোর্ডে ৮৬.৭, বরিশাল বোর্ডে ৮৯.৬১, চট্টগ্রাম বোর্ডে ৮৭.৫৩, কুমিল্লা বোর্ডে ৯১.২৮, দিনাজপুর বোর্ডে ৮১.১৪, যশোর বোর্ডে ৯৫.৩, রাজশাহী বোর্ডে ৮৫.৮৭, সিলেট বোর্ডে ৭৮.৮২, মাদ্রাসা বোর্ডে ৮২.২২ এছাড়া কারিগরি বোর্ডে পাসের হার ছিল ৮৪.৭ শতাংশ।