এইচএসসির কেন্দ্র থেকে উত্তরপত্র গায়েব, দুই পরিদর্শক বরখাস্ত

কেন্দ্র
পরীক্ষার্থী

গাজীপুরের টঙ্গী এলাকায় এইচএসসি পরীক্ষার কেন্দ্র থেকে উত্তরপত্র হারিয়ে গেছে। এ ঘটনায় দুই কক্ষ পরিদর্শককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) টঙ্গী পাইলট স্কুল এন্ড গার্লস কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে। ওই দিন রসায়ন দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। 

পরীক্ষা কেন্দ্র সূত্রে জানা যায়, বৃহস্পতিবার রসয়ান দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। ওই কক্ষে ৫২ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছিল। পরীক্ষা শেষে একটি উত্তরপত্র কম পাওয়া যায়। সাহাজ উদ্দিন সরকারি স্কুল অ্যান্ড কলেজের এক পরীক্ষার্থীর উত্তরপত্র খুঁজে পাওয়া যাচ্ছিল না। পরে ওই পরীক্ষার্থীকে বাসা থেকে ডেকে এনে জিজ্ঞাসাবাদ করা হয়। তিনি উত্তরপত্র পরীক্ষার হলে জমা দিয়েছে বলে জানান।

নিয়মানুযায়ী পরীক্ষার্থী জমা দেওয়ার পরে উত্তরপত্র হারালে তার দায়িত্ব সম্পূর্ণরূপে কেন্দ্র কর্তৃপক্ষের ওপর বর্তায়।

বিদ্যালয়ের অধ্যক্ষ ও কেন্দ্র সচিব মো. আলাউদ্দিন মিয়া ঘটনার সত্যতা স্বীকার করে বলেন,  একটি কক্ষে ৫২ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষা শেষে ৫১টি উত্তরপত্র পাওয়া যায়। সাহাজ উদ্দিন সরকারি স্কুল অ্যান্ড কলেজের এক পরীক্ষার্থীর উত্তরপত্র খুঁজে পাওয়ায় যাচ্ছিল না। পরে ওই পরীক্ষার্থীকে বাসা থেকে ডেকে এনে জিজ্ঞাসাবাদ করা হলে জানা যায়, সে উত্তরপত্র পরীক্ষার হলেই জমা দিয়েছে।

এ বিষয়ে গাজীপুর জেলা শিক্ষা কর্মকর্তা রেবেকা সুলতানা বলেন, “উত্তরপত্র খোয়া যাওয়ার ঘটনায় দুই পরিদর্শক আতিউর রহমান ও মনিরা খানমকে কারণ দর্শানোর নোটিশের পাশাপাশি সাময়িক বরখাস্ত করা হয়েছে। কেন্দ্র সচিব ও টঙ্গী পাইলট স্কুল এন্ড গার্লস কলেজের অধ্যক্ষ বিষয়টি শিক্ষাবোর্ডকে জানিয়েছেন।”