ব্রাজিলের খেলা দেখতে ঢাকা কলেজে ভক্তদের ভিড়

আর কিছু সময় পরই মাঠে গড়াচ্ছে ব্রাজিল-সার্বিয়ার ফুটবল ম্যাচ। কাতার ফুটবল বিশ্বকাপের প্রথমপর্বের এই ম্যাচে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী ব্রাজিল সমর্থকরা। আর আর্জেন্টাইন সমর্থকরা প্রত্যাশা করছেন ব্রাজিলের বড় ধরনের পরাজয়ের। এমন চিত্রই চোখে পড়েছে রাজধানীর ঢাকা কলেজে। 

ফুটবল বিশ্বকাপে আজ বড় পর্দায় ব্রাজিল-সার্বিয়ার এ ম্যাচ উপভোগ করবেন তারা। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দিবাগত রাতে সরেজমিনে কলেজের আবাসিক এলাকা ঘুরে দেখা যায়, ঢাকা কলেজের আইসিটি বিভাগের সহায়তায় হল মাঠে পশ্চিম ছাত্রাবাসের সামনে টানানো হয়েছে পর্দা, লাগানো হয়েছে প্রজেক্টর ও সাউন্ড বক্স। নির্ধারিত সময়ের আগেই পুরো মাঠ পরিপূর্ণ সমর্থকদের ভিড়ে। কোন দল জিতবে শেষ সময়ে সেই তর্কই করতে দেখা যায় কয়েকজনকে। 

তবে বিশ্বকাপের গ্রুপ পর্বে ঘটছে নানা অঘটন। ফেভারিটের তকমা পাওয়া দলগুলো সুবিধা করতে পারছে না মাঠে। তুলনামূলক দুর্বল প্রতিপক্ষের কাছে হারছে বিশ্ব চ্যাম্পিয়নরা।  

গত ২২ নভেম্বর সৌদি আরবের কাছে ২-১ গোলে বিধ্বস্ত হয় জয়ের আকাশে উড়তে থাকা আর্জেন্টিনা। এ দিন কাগুজে র‌্যাংকিং, শক্তি সামর্থ কিংবা তারকাখ্যাতি কোনোটিই কাজে আসেনি মেসিদের। উপরন্তু ম্যাচে হেরে মাথা নিচু করে মাঠ ছাড়তে হয়েছে নীল-আকাশীদের।

আর্জেন্টিনার পর একই পরিণতি বরণ করেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। গত ২৩ নভেম্বর এশিয়ার জায়ান্টখ্যাত জাপানের কাছে ২-১ গোলে হেরেছে তারা।

আর্জেন্টিনা ও জার্মানি হেরে গেলেও দাপট দেখিয়েছে ফ্রান্স ও ইংল্যান্ড। ফ্রান্স তাদের প্রথম ম্যাচে দুর্বল কোষ্টারিকাকে হারিয়েছে ৭-০ গোলে। অন্যদিকে ইংল্যান্ড ৬-১ গোলে বিদ্ধস্ত করে ইরানকে।

এদিকে প্রথম ম্যাচে আর্জেন্টিনা ও জার্মানির পরাজয়ের পর আলোচনা চলছে ব্রাজিলের প্রথম ম্যাচ নিয়ে। আজ রাত ১ টায় ব্রাজিল মাঠে নামবে তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ সার্বিয়ার বিপক্ষে। ম্যাচের আগে হুংকার দিয়েছেন সার্বিয়ান কোচ। অন্যদিকে জিততেই মাঠে নামবে ব্রাজিল।

ব্রাজিল সমর্থকরা প্রিয় দলের জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী হলেও তাদের ভয় দেখাচ্ছে আর্জেন্টিনা-জার্মানির পরিণতি। অন্যদিকে আর্জেন্টিনা-জার্মানির সমর্থকরাও খুব করে চাইছে সার্বিয়ার কাছে হেরে যাক ব্রাজিল।

তবে, প্রশ্ন হলো ব্রাজিল কি তাদের প্রথম ম্যাচে হেরে যাবে? এর উত্তর মিলবে ম্যাচ শুরুর পর। তবে ব্রাজিল যদি আজ হেরে যায় তাহলে নতুন রেকর্ডের সূচনা হবে।

কারণ বিশ্বকাপের ইতিহাসে প্রথম ম্যাচে হারার রেকর্ড খুব একটা নেই ব্রাজিলের নামের পাশে। সর্বশেষ গত ১০ বিশ্বকাপে প্রথম ম্যাচে হারেনি ব্রাজিল। ৮৬-এর বিশ্বকাপে মেক্সিকোর গুয়াদালাহারায় সে ম্যাচে ব্রাজিল জিতেছিল ১-০ গোলে। ৬২ মিনিটে জয়সূচক গোলটি করেছিলেন সক্রেটিস।

এছাড়া, ১৯৯০- বিশ্বকাপের প্রথম ম্যাচে সুইডেনকে ২-১ গোলে,  ১৯৯৪ বিশ্বকাপে রাশিয়াকে ২-০ গোলে। ১৯৯৮ বিশ্বকাপের প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে ২-১ গোলে, ২০০২ বিশ্বকাপে তুরস্ককে ২-১ গোলে, ২০০৬ বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ১-০ গোলে, ২০১০ বিশ্বকাপে উত্তর কোরিয়াকে ২-১ গোলে, ২০১৪ বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ৩-১ গোলে জয় তুলে নেয় ব্রাজিল। তবে ২০১৮ বিশ্বকাপের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে মাঠ ছাড়ে নেইমাররা।

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে কেবলমাত্র দু’বার নিজেদের প্রথম ম্যাচে হেরেছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিউন ব্রাজিল। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে তারা যুগোস্লোভিয়ার কাছে হারে ২-১ গোলে হারে। বিশ্বকাপের দ্বিতীয় আসরে ইতালির কাছে তাদের হারতে হয় ২-১ গোলে।

এরপর গত ৮৮ বছরে আর কখনোই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ হারেনি ব্রাজিল। তাইতো আজকের ম্যাচের দিকে তাকিয়ে বিশ্ব ফুটবলের অগণিত ভক্ত সমর্থক।